ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে 'কোভিড পরবর্তী ব্যবসায়িক অবস্থা' শীর্ষক সেমিনার 

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে 'কোভিড পরবর্তী ব্যবসায়িক অবস্থা' শীর্ষক সেমিনার 

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে 'কোভিড পরবর্তী ব্যবসায়িক অবস্থা' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবির আইকিউএসির আয়োজনে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন-৩-এ বুধবার বিকেলে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রবির উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

তিনি বলেন, করোনা মহামারীর পূর্বে আমাদের ইন্ডাস্ট্রিগুলোর যে ঊর্ধ্বগতি ছিল করোনার কারণে সেখানে বৈরী ভাব দেখছি। এই বৈরী ভাবের কারণে যে নতুন অবস্থা তৈরি হয়েছে সেটির সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে ব্যবসায় ক্ষেত্রে আইসিটির কার্যকর ব্যবহার নিশ্চিত করতে হবে। সরকারি এবং বেসরকারি সেক্টরে সমন্বিতভাবে আইসিটির ব্যবহার নিশ্চিত করতে পারি তাহলে সমবেত প্রচেষ্টার মাধ্যমে মুদ্রাস্ফীতির লাগাম টেনে ধরে অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে। এখন এ অর্থনৈতিক বৈরীতা দূর করে অর্থব্যবস্থায়, শিল্পে, বাণিজ্যে স্থিতিশীলতা নিশ্চিত করতে হবে। স্থিতিশীল অবস্থায় কৌশল প্রণয়ন করতে হয় দুর্যোগ আসলে কিভাবে তাকে মোকাবিলা করা যাবে। এসব মনে রেখে সক্ষমতা তৈরি করতে হবে যাতে করে পরিবর্তিত পরিস্থিতিতে টিকে থাকতে পারি।

বর্তমান সরকার নির্বাচনী ইশতিহারে কর্মসংস্থান সৃষ্টির বিষয়ে বিশেষ গুরুত্ব দিয়েছে। পরিকল্পনা করেছে ২০৪১ সালে উন্নত স্মার্ট বাংলাদেশ হিসেবে আত্মপ্রকাশ করার। কর্মসংস্থান সৃষ্টির জন্য নানাবিধ উদ্যোগ প্রয়োজন। যুবসম্প্রদায় ফ্রিল্যান্সিং এর মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছে। আমাদের আরো বেশী ফ্রিল্যান্সার তৈরি করতে হবে, ফ্রিল্যান্সাররা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে কাজ করে যাচ্ছে। আইসিটি খাতকে শক্তিশালীকরণের মাধ্যমে এ খাত থেকে অধিকহারে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে।

এ সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রবির ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. শেখ মতিউর রহমান। এ সময় রবির শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ ফখরুল ইসলাম, বিভাগসমূহের চেয়ারম্যানবৃন্দ, শিক্ষক ও শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়,সেমিনার
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত