ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাহাড় কেটে পুকুর ভরাট: আলোকিত বাংলাদেশে সংবাদ প্রকাশের পর ব্যবস্থা নিলেন এসিল্যান্ড

পাহাড় কেটে পুকুর ভরাট: আলোকিত বাংলাদেশে সংবাদ প্রকাশের পর ব্যবস্থা নিলেন এসিল্যান্ড

কক্সবাজার সদর উপজেলার খুরুশকুলে পাহাড় কেটে পুকুর ভরাটের ঘটনাস্থল পরিদর্শন করেছেন কক্সবাজার সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরিফ উল্লাহ নিজামী।

শুক্রবার বিকালে খুরুশকুলের হামজারডেইল এলাকায় পুকুর ভরাটের স্থান পরিদর্শন করেন তিনি। জানতে চাইলে আরিফ উল্লাহ নিজামী বলেন, ঘটনাস্থল পরিদর্শন করে পাহাড় কেটে পুকুর ভরাটের আলামত পাওয়া গেছে। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়েরের জন্য পরিবেশ অধিদপ্তরকে নির্দেশ দেয়া হয়েছে।'

যোগাযোগ করা হলে পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের উপপরিচালক মো. নুরুল আমিন বলেন, 'বিষয়টি তদন্ত করে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য একজন কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে।

এর আগে খুরুশকুল হামজারডেইলে উঁচু পাহাড় কেটে ৩২ শতকের একটি শতবর্ষী পুকুর ভরাটের ঘটনায় লিখিত অভিযোগ করে পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন এনভায়রনমেন্ট পিপল। এ ঘটনায় শুক্রবার দৈনিক আলোকিত বাংলাদেশে তথ্যভিত্তিক সচিত্র সংবাদ প্রকাশিত হয়। কামরুল হাসান, জাহেদুল ইসলাম, ইসহাক ও কাইয়ুম নামের ৪ ব্যক্তি পুকুরটি ভরাটের সাথে জড়িত।

পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন এনভায়রনমেন্ট পিপল এর প্রধান নির্বাহী রাশেদুল মজিদ বলেন, '৩২ শতকের একটি শতবর্ষী পুকুর সরকারের যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া ভরাট করে ফেলা হচ্ছে। এটি ভরাটে কেটে নেয়া হচ্ছে ৬০ ফুট উচ্চতার সরকারি পাহাড়। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে লিখিতভাবে অবহিত করা হয়েছে।' একই সাথে পাহাড় কেটে পুকুর ভরাট কার্যক্রম বন্ধ করে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের পাশাপাশি কর্তিত পাহাড় ও ভরাটকৃত পুকুর পূর্বের অবস্থায় ফিরিয়ে নেয়ার দাবি জানান তিনি।

এসিল্যান্ড,কক্সবাজার
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত