সিরাজগঞ্জে সনদ জালিয়াতি মামলায় শিক্ষিকা গেপ্তার

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৪, ১৮:৩৪ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার চয়ড়া উচ্চ বিদ্যালয়ের কম্পিউটার শিক্ষার সনদ জালিয়াতির মামলার আসামী শিক্ষিকা রাবেয়া খাতুনকে (৫৬) গ্রেপ্তার করা হয়েছে। আদালত থেকে তার বিরুদ্ধে ওয়ারেন্ট থাকায় রোববার রাতে তাকে গ্রেফতার করে পুলিশ। তিনি ওই বিদ্যালয়ের কম্পিউটার বিষয়ের সহকারী শিক্ষিকার দায়িত্ব পালন করছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উক্ত শিক্ষিকা ১৯৯৫ সাল থেকে ওই বিদ্যালয়ের কম্পিউটার বিষয়ের সহকারী শিক্ষিকার দায়িত্ব পালন করছিলেন। শিক্ষা মন্ত্রণালয়ের অডিট বিভাগ ২০১৮ সালের ১৭ মার্চ ওই বিদ্যালয় পরিদর্শন ও নিরীক্ষা কার্যক্রম করা হয়। এতে ওই শিক্ষিকার শিক্ষা ও কম্পিউটার সনদ ভুয়া বলে সন্দেহ করে অডিট কর্তৃপক্ষ। পরবর্তীতে ওই শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের এক পত্রের আলোকে বগুড়া জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি নেকটারের পরিচালকের কার্যালয়ে তার কম্পিউটার বিষয়ের সনদটি যাচাই-বাছাইয়ের জন্য পাঠানো হয়।

২০১৯ সালের সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে এক পত্রের মাধ্যমে নেকটার তার কম্পিউটার ডিপ্লোমা কোর্সের সনদটি যাচাই-বাছাই শেষে জাল ও ভুয়া সনদ বলে চিহ্নিত করা হয়। এ পত্রে জাল সনদের বিষয়টি শিক্ষা মন্ত্রণালয় নিশ্চিত হয় এবং তার এমপিও ভুক্তির তারিখ ২০০৯ সালে ১ মে থেকে ৩০ সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত রাবেয়ার গৃহীত সরকার প্রদত্ত সকল অর্থ সরকারি কোষাগারে ফেরত প্রদানের নির্দেশ দেয়া হয়। এ ব্যাপারে ২০২২ সালের  জুন মাসে দুদক তার বিরুদ্ধে মামলা দায়ের করেন।

এ বিষয়ে উল্লাপাড়া মডেল থানার ওসি আসিফ মোহাম্মদ সিদ্দিকুল ইসলাম আলোকিত বাংলাদেশকে বলেন, দুদকের মামলায় ওই শিক্ষিকার বিরুদ্ধে ওয়ারেন্ট ছিল। এ ওয়ারেন্টের প্রেক্ষিতে রোববার রাতে গ্রেফতারের সোমবার সকালে তাকে আদালতে প্রেরণ করা হয়েছে।