ডেজার মিশন ও ৫ হাজার ঘনফুট বালি জব্দ

রামুতে বালি মহালের আড়ালে পাহাড় কাটা

মামলার প্রস্তুতি

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৪, ১৮:২৮ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

কক্সবাজারের রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়নের দারিয়ারদিঘীতে বৈধতার আড়ালে অবৈধভাবে পাহাড় কেটে বালু উত্তোলন করার প্রমাণ পেয়েছে বনবিভাগ।

মঙ্গলবার সকাল থেকে রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়নের দারিয়ারদিঘীর বন এলাকা পরিদর্শনে যান দক্ষিণ বনবিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মো. সারওয়ার আলম, সহকারি বন সংরক্ষক (এসিএফ) মো. আনিসুর রহমান, কক্সবাজার রেঞ্জ কর্মকর্তা সমীর রঞ্জন সাহা  সহ উর্ধ্বতন কর্মকর্তারা।
যেখানে বালি মহালের ইজারা দেখিয়ে পাহাড় কেটে বালু উত্তোলনের সত্যতা পেয়েছে বলে জানিয়েছেন দক্ষিণ বনবিভাগীয় কর্মকর্তা সারওয়ার আলম।

তিনি জানান, অভিযানে ৫ হাজার ঘনফুট বালি, একটি ডেজার মিশন জব্দ করা হয়েছে। ওই পয়েন্টে ব্যাপক পাহাড় কাটার সত্যতা মিলেছে। এব্যাপারে জড়িতদের বিরুদ্ধে মামলা দায়ের করার প্রস্তুতি চলছে।

তিনি জানান, এ পাহাড় কাটার ঘটনায় বনবিভাগের কোন কর্মকর্তা বা কর্মচারি জড়িত কিনা তদন্ত শুরু হয়েছে। কেউ জড়িত থাকলে এব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সহকারি বন সংরক্ষক (এসিএফ) মো. আনিসুর রহমান জানান, পাহাড় কাটা রোধে বনবিভাগ কঠোর সিদ্ধান্ত গ্রহণ করেছে। এখন থেকে নিয়মিত টহল জোরদার, নজরদারি বাড়ানো এবং পাহাড় কাটা সংশ্লিষ্ট তথ্য আদান-প্রদানের জন্য মনিটরিং সেল করা হয়েছে। যেখানে পাহাড় কাটা হবে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।