ঈশ্বরদীতে বিনা - ২৫ জাতের ধানের উপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৪, ১৯:২৫ | অনলাইন সংস্করণ

  ঈশ্বরদী ( পাবনা) প্রতিনিধি



বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও প্রিমিয়াম কোয়ালিটির বোরো ধানের জাত বিনা--২৫ পরিচিতি,চাষাবাদ পদ্ধতি, বীজ উৎপাদন ও সংরক্ষণ শীর্ষক দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার( ৩০ জানুয়ারি ) ঈশ্বরদীর বিনা উপকেন্দ্রের প্রশিক্ষণ হলরুমে ঈশ্বরদী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় ও বিনার  গবেষণা কার্যক্রম শক্তিশালী করন প্রকল্পের অর্থায়নে ঈশ্বরদী উপজেলার কৃষক কৃষানীদের এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।  ঈশ্বরদীস্হ  বিনা উপকেন্দ্রের এই  কৃষক - কৃষাণী প্রশিক্ষণের ভার্চুয়ালি যুক্ত থেকে উদ্বোধন করেন অনুষ্ঠানের  প্রধান অতিথি ময়মনসিংহ বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জাল ইসলাম।

বিনা ঈশ্বরদী উপকেন্দ্রের এসও এবং   ভারপ্রাপ্ত কর্মকর্তা  কৃষিবিদ মো: খান জাহান   আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত কৃষক প্রশিক্ষণে বিশেষ অতিথি ছিলেন ময়মনসিংহ বিনার সি এস ও ড. মো: সিদ্দিকুর রহমান, ঈশ্বরদী  কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের  (এটিআই)অধ্যক্ষ কৃষিবিদ মোহাম্মদ মাহামুদুল ফারুক, বিনার গবেষণা কার্যক্রম শক্তিশালী করন প্রকল্পের প্রকল্প পরিচালক এবং সি এস ও ড. মো: মোহাম্মদ শহিদুল ইসলাম, বিনা - ২৫ ধানের উদ্ভাবক এবং বিনার উদ্ভিদ প্রজনন বিভাগের সি এস ও ড . সাকিনা খানম, এটিআইয়ের মুখ্য প্রশিক্ষক প্রশান্ত কুমার সরকার এবং বিনার উপ প্রকল্প পরিচালক এবং পিএসও  ড. মোঃ কামরুজ্জামান।  অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন ঈশ্বরদী বিনা উপকেন্দ্রের এসএ -১  মো: হাবিবুর রহমান।

এই কৃষক প্রশিক্ষণে ঈশ্বরদী  উপজেলার ৫০ জন কৃষক কৃষানি এবং ২ জন উপসহকারী কৃষি অফিসার  উপস্থিত থেকে বোরো ধানের ”বিনা উদ্ভাবিত প্রিমিয়াম কোয়ালিটি ও উচ্চ ফলনশীল বিনা -২৫ জাতের ধানের  চাষাবাদ কলা কৌশল ও আন্ত:পরিচযা উপর প্রশিক্ষণ গ্রহণ করেন ।