রংপুরে বাণিজ্য মেলা বন্ধের দাবিতে আধা বেলার ধর্মঘট পালন করেছে ব্যবসায়ীরা

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:২৭ | অনলাইন সংস্করণ

  রংপুর ব্যুরো

রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আয়োজনে করা বাণিজ্য মেলা বন্ধের দাবিতে সব দোকানপাট ও বিপণিবিতান বন্ধ রেখে আধা বেলার ধর্মঘট পালন করেছেন রংপুর জেলা ও মহানগর দোকান মালিক সমিতি। আজ বৃহস্পতিবার সকাল ছয়টা থেকে শুরু হওয়া ধর্মঘট চলে বেলা ২টা পর্যন্ত।

আজ বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, রংপুর শিল্প ও বাণিজ্য মেলার বন্ধের দাবিতে সকাল থেকেই রংপুর জেলা পরিষদ সুপার মার্কেট, জাহাজ কোম্পানি মার্কেট, শাহ জামাল মার্কেট, নবাবগঞ্জ বাজার মার্কেট, জেলা পরিষদ মিনি মার্কেট, নিউ মার্কেট, রাজা রামমোহন মার্কেট, ছালেক মার্কেট, শাপলা চত্বর বাজারসহ সকল ব্যবসায়ী নিজ নিজ দোকানপাট বন্ধ রাখেন।  তবে জরুরি সেবার আওতায় থাকা ফার্মেসী ও হোটেল-রেস্তোরাসহ খাবারের দোকানপাট খোলা ছিল।

এদিকে ধর্মঘট চলাকালে জেলা পরিষদ সুপার মার্কেটের সামনে ব্যবসায়ীরা একের পর এক মেলার আয়োজনের প্রতিবাদ জানিয়ে সভা করেন। প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন- রংপুর জেলা পরিষদ সুপার মার্কেটের সাধারণ সম্পাদক রশিদুজ্জামান বুলবুল, রংপুর মহানগর শাখার সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন,  রংপুর জেলা শাখার সাধারণ সম্পাদক কাউন্সিলর লিটন পারভেজ, রংপুর জেলা দোকান মালিক সমিতির সিনিয়র সহ-সভাপতি মফিজার রহমান চান, যুগ্ম সম্পাদক    মো:  তানভির হোসেন আশরাফি,   দোকান কর্মচারী ইউনিয়নের সভাপতি জাহেরুল ইসলাম, সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম মন্টু , ছাড়াও বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ।

ব্যবসায়ীরা আরও বলছেন, ১৫ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। শিক্ষার্থীদের কথা চিন্তা না করে ছোট একটি বিভাগীয় শহরে একের পর এক মেলার আয়োজন চলছে। এই মেলাস্থলের আশপাশে চারটি শিক্ষাপ্রতিষ্ঠান আছে। মেলা চললে শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতি হবে।
মহানগর দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন বলেন, করোনার কারণে দুই বছর ব্যবসা বন্ধ, রাজনৈতিক অস্থিরতা, হরতাল-অবরোধের কারণে ব্যবসায়ীরা আর্থিকভাবে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। ব্যবসায়ীরা কর্মচারীদের বেতন, দোকানভাড়াসহ ব্যাংক থেকে নেওয়া ঋণ পরিশোধ করতে না পেরে পরিবার-পরিজন নিয়ে বর্তমানে মানবেতর দিন কাটাচ্ছে। এমন অবস্থায় বাণিজ্য মেলার নামে ব্যবসায়ীদের পথে বসানোর পাঁয়তারা চলছে। বাণিজ্যমেলা বন্ধের দাবিতে আজকে অর্ধদিবস ধর্মঘট পালিত হচ্ছে। এরপরেও মেলা বন্ধ না হলে এর থেকেও কঠোর আন্দোলনে যাবে ব্যবসায়ী সমাজ।

এদিকে শিল্প ও বাণিজ্য মেলা আয়োজনকারী রংপুর চেম্বারের সভাপতি আকবর আলী বলেন, প্রতিবছরের মতো এ বছরও ৩ ফেব্রুয়ারি থেকে পুলিশ লাইনস মাঠে শিল্প ও বাণিজ্য মেলার আয়োজন করা হয়েছে। এই মেলায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে নানা পণ্যের স্টল দিয়ে থাকেন উদ্যোক্তারা। বাণিজ্য মন্ত্রণালয় থেকে মাসব্যাপী মেলা করার অনুমতিও নেওয়া হয়েছে।

মেলা বন্ধের দাবি জানিয়ে সাধারণ ব্যবসায়ীদের ডাকা দোকানপাটে ধর্মঘট প্রসঙ্গে তিনি বলেন, যারা মেলা বন্ধের দাবি জানাচ্ছেন, তারা কোনো বৈধ সংগঠনের নেতৃত্ব দিচ্ছেন না। সারাদেশে বাণিজ্যমেলা হলেও রংপুরে সাধারণ ব্যবসায়ীদের পুঁজি করে এক শ্রেণির নেতৃবৃন্দ ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়।