`স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তরুণদের সম্ভাবনাকে কাজে লাগাতে হবে'

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৫০ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

কুষ্টিয়ার রোজ হলিডে পার্ক এন্ড রিসোর্টে আলহাজ্ব বেলায়েত হোসেন শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে। ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং (প্রাঃ) লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব বশির আহমেদের সভাপতিত্বে শনিবার আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

তিনি  বলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় নির্মাণের যে স্বপ্ন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেখেছিলেন সেই স্বপ্নের বাস্তবায়ন করেছেন তারই সুযোগ্যকন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। জাতির পিতা বলেছিলেন বাঙালিকে কেউ দাবায় রাখতে পারবে না, বাঙালিকে সেই শক্তি যুগিয়ে চলেছেন শেখ হাসিনা। তিনি ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ নির্মাণের যে স্বপ্ন দেখেছেন তা বাস্তবাযনে তরুণ প্রজন্মের অসীম সম্ভাবনাকে কাজে লাগাতে হবে। রবি সিরাজগঞ্জের শাহজাদপুরে নির্মিত হলেও পৃষ্ঠপোষণা দান থেকে কুষ্টিয়াবাসী বিরত থাকবেনা। এটিকে তারা তাদের বিশ্ববিদ্যালয় মনে করবে। আধুনিক তথ্যযোগাযোগ প্রযুক্তির সঙ্গে সংযুক্তিবৃদ্ধির পাশাপাশি একে আরো উদ্ভাবনী কাজে কিভাবে ব্যবহার করা যায় সে ব্যাপারে  তরুণ প্রজন্মকে ভাবতে অনুরোধ করেন।

তিনি আরো বলেন, বর্তমান প্রজন্মের  শিক্ষার্থীরা অনেক বেশি উদ্দীপ্ত। তাদের কাজকর্মের সক্ষমতা তাক লাগায়। বর্তমানের শিক্ষার্থীরা অনেক বেশি ইনোভেটিভ ও বস্তুগত তথ্য রাখে এবং অনেক বেশি স্বপ্ন দেখে। তিনি তরুণদেরকে কারিগরি শিক্ষায় শিক্ষিত হতে উদ্বুদ্ধ করেন। নবীন শিক্ষার্থীদের মধ্যে কিছু শিক্ষার্থী  শিক্ষাপ্রক্রিয়া থেকে ঝরে পরছে, এটা খুব দুঃখজনক। আমরা চাই একজনও এর বাইরে থাকবেনা। এই সমস্যার সমাধান করতে হবে, এক্ষেত্রে সরকারের পাশাপাশি ব্যক্তি এবং প্রতিষ্ঠানেরও দায়িত্ব পালন করতে হবে। আজকের এ বৃত্তিদানকে ছোট করে দেখার কোন কারণ নেই, এটি আপনাকে গর্বিত করবে এবং সামনের দিকে এগিয়ে যেতে সাহায্য করবে। বিশ্ব যেন মেধাবী মানুষ থেকে বঞ্চিত না হয়, সেই কাজটি আমাদের দায়িত্ব নিয়ে করতে হবে। পরিবার, দেশ ও সমাজকে রক্ষা করতে মাদক পরিহার করতে হবে।

এসময় তিনি ভাষার মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্ট নিহত সকল শহিদ, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধা জানান। এ অনুষ্ঠানে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীসহ কুষ্টিয়ার সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক অঙ্গনের বিশিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।