তক্ষকসহ পাচারকারী আটক, ১৫ দিনের কারাদণ্ড

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৫০ | অনলাইন সংস্করণ

  মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি

চট্টগ্রামের মিরসরাইয়ে জোরারগঞ্জ থানা পুলিশ ৫ টি তক্ষক সহ মোহাম্মদ মাসুদ (৩৫) নামে এক পাচারকারীকে আটক করেছে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) উপজেলার করেরহাট থেকে তাকে আটক করা হয়। আটককৃত মাসুদ নারায়নগঞ্জ জেলার ফতুল্লা থানার শামসুল হকের পুত্র। তাকে বন্যপ্রাণি সংরক্ষণ আইনে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

এসময় উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্টেট মিজানুর রহমান, চট্টগ্রাম উত্তর বনবিভাগের সহকারি বন সংরক্ষক মোহাম্মদ হারুন ও জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ওসি) আবদুল্লাহ আল হারুন উপস্থিত ছিলেন। 

জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ওসি) আব্দুল্লাহ আল হারুন জানান, বুধবার সকালে পুলিশের একটি টিম করেরহাট এলাকায় ডিউটি করার সময় সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করে। এরপর তাঁর সাথে থাকা ব্যাগে তল্লাশী করে ৫ টি তক্ষক উদ্ধার করা হয়েছে।

চট্টগ্রাম উত্তর বন বিভাগের সহকারি বন সংরক্ষক মোহাম্মদ হারুন বলেন, মাসুদ নামে ওই ব্যক্তি তক্ষকগুলো খাগড়াছড়ির মহালছড়ি থেকে ঢাকায় নিয়ে যাচ্ছিল। পথে পুলিশ আটক করে আমাদের খবর দেয়। এরপর নির্বাহী ম্যাজিস্টেট ভ্রাম্যমান আদালত পরিচালনা করে অভিযুক্ত ব্যক্তিকে ১৫ দিনের সাজা দিয়েছেন। সবার উপস্থিতি বুধবার বিকেলে তক্ষক তিনটি করেরহাট বনে অবমুক্ত করা হয়েছে। 

মিরসরাই উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান জানান, বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ এর অধীনে আটককৃত ব্যক্তিকে দোষী সাব্যস্ত করে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছে। তার কাছ থেকে  ৫ টি বন্যপ্রাণী তক্ষক উদ্ধার করা হয়। উদ্ধারকৃত তক্ষক করেরহাট রিজার্ভ ফরেস্ট এলাকায় অবমুক্ত করা হয়। তিনি আরো বলেন, বন্যপ্রাণী আমাদের জাতীয় সম্পদ, যেকোন মূল্যে বন্যপ্রাণী রক্ষা করতে হবে। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।