ভ্রাম্যমান আদালতের অভিযান

হাজীগঞ্জে অবৈধ ড্রেজার ব্যবসায়ীকে ১ লাখ টাকা জরিমানা

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১১:২৩ | অনলাইন সংস্করণ

  হাজীগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি

চাঁদপুরের হাজীগঞ্জে অবৈধ ড্রেজার দিয়ে মাটি উত্তোলন করার দায়ে নগদ ১ লাখ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে।  

বুধবার (৭ ফেব্রুয়ারী) বিকালে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান মানিক উপজেলার কালচোঁ দক্ষিণ ইউনিয়নের সৈয়দপুর গ্রামে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে জমির মালিক ও ড্রেজার ব্যবসায়ীকে এ জরিমানা করেন।

জানা গেছে, দীর্ঘদিন ধরে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে মাটি উত্তোলন করে বিক্রি এবং বিক্রিকৃত মাটি দিয়ে পুকুরসহ বিভিন্ন জলাশয় ভরাট করা হচ্ছে। এমন অভিযোগে এ দিন (বুধবার) বিকালে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে উপজেলা প্রশাসন। অভিযানে অভিযোগের সত্যতা পাওয়ায় তাৎক্ষণিক অবৈধ ড্রেজার পরিচালনাকারী জিসান নামের একজনকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ অনুযায়ী নগদ ১ লাখ টাকা জরিমানা করে আদায় করা হয়।

হাজীগঞ্জ থানা পুলিশের সহযোগিতায় ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে ড্রেজার মেশিনটি অপসারণের নির্দেশনা দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান মানিক। এসময় উপজেলা সহকারী কমিশনার কার্যালয়ের নাজির মোহাম্মদ ইব্রাহিম খলিল, সার্টিফিকেট পেশকার গোলাম চিশতী, হাজীগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) মো. নাজিম উদ্দিনসহ সঙ্গীয় ফোর্স উপস্থিত ছিলেন।

বিষয়টি নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট  ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান মানিক বলেন, অবৈধ ড্রেজিং করে মাটি উত্তোলন, কৃষি জমি ধ্বংস ও জলাশয় ভরাটকারীসহ ড্রেজার ব্যবসায়ীদের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের নিয়মিত অভিযান অব্যাহত থাকবে।