সিরাজগঞ্জের আইএমটির নব নিযুক্ত  অধ্যক্ষ প্রত্যাহার দাবিতে অবরোধ

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:২১ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জে ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজির (আইএমটি) নব নিযুক্ত অধ্যক্ষ সিরাজুল ইসলামের বিরুদ্ধে নানা অভিযোগে তাকে প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। রোববার সকালে সিরাজগঞ্জের সয়দাবাদ-মুলিবাড়ী আঞ্চলিক মহাসড়কে আগুন জ্বালিয়ে এ অবরোধ করা হয়।

শিক্ষার্থীদের এ অবরোধে ওই সড়কে যানজটের সৃষ্টি হয়। এ সময় ওই অধ্যক্ষ ভেতরে ঢুকতে না পারে সেজন্য শিক্ষা প্রতিষ্ঠানের মূল ফটকে তালা দেয়া হয়। এ সংবাদে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) রায়হান কবির ঘটনাস্থলে আসেন এবং তিনি এ বিষয়ে শিক্ষার্থীদের আশ্বস্ত করলে তারা অবরোধ তুলে নেয়। এ আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে শিক্ষার্থী বখতিয়ার হোসেন ও জুবায়ের হোসেন সাংবাদিকদের বলেন, ওই শিক্ষা প্রতিষ্ঠানে নতুন অধ্যক্ষ সিরাজুল ইসলাম যোগদানের জন্য এসেছিলেন। এ কারণে আমরা আন্দোলনে মাঠে নেমেছি। তিনি একজন চিহ্নিত দুর্নীতিবাজ এবং ইতোপূর্বে তিনি আইএমটি বাগেরহাট, বিআইএমটি নারায়ণগঞ্জসহ তিনটি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যক্ষ ছিলেন।

এসব প্রতিষ্ঠানে তার দায়িত্বকালে ব্যাপক দুর্নীতি করায় তাকে বদলি করা হয়েছে এবং সিরাজগঞ্জের এ প্রতিষ্ঠানে তাকে নিযুক্ত করা হয়। এমন দুর্নীতিগ্রস্থ অধ্যক্ষ আমরা চাই না। অথচ তাকে এ প্রতিষ্ঠানে অধ্যক্ষ হিসেবে নিযুক্ত করায় আমরা আন্দোলনে নেমেছি। এও জেনেছি, আইএমটি ফরিদপুরে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে তাকে বদলি করে সিরাজগঞ্জে নিযুক্ত করা হয়েছে। ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি সিরাজগঞ্জের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) হারুন অর রশিদ সাংবাদিকদের বলেন, শিক্ষার্থীদের এ আন্দোলনের সঙ্গে শিক্ষকদের কোনো সম্পৃক্ততা নেই। বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে শিক্ষার্থীরাই বিভিন্ন বিষয়ে খোঁজ খবর নিয়ে এ আন্দোলন করছে। এছাড়া ওই প্রতিষ্ঠানে নব নিযুক্ত অধ্যক্ষ সিরাজুল ইসলাম সাংবাদিকদের কাছে  কোন তথ্যদিতে অপারগতা প্রকাশ করেন। জেলা প্রশাসনের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, শিক্ষার্থীদের এ আন্দোলন ও দাবি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।