ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সিরাজগঞ্জে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীদের শিক্ষা সফর

সিরাজগঞ্জে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীদের শিক্ষা সফর

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের প্রাতিষ্ঠানিক জ্ঞান আহরণ এবং কর্মস্পৃহা বৃদ্ধির জন্য শিক্ষা সফরের আয়োজন করা হয়েছে। শনিবার সারাদিন রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছিলো রবির শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের পদচারণায় মুখরিত।শহিদ জোহা স্মৃতি চত্বর, শহিদ বুদ্ধিজীবি স্মৃতিসৌধ, শহিদ সুখরঞ্জন সমাদ্দার চত্বর, কথা সাহিত্যিক হাসান আজিজুল হক-এর সমাধি, কেন্দ্রীয় শহিদ মিনার ও বধ্যভূমিতে রবির উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মোঃ শাহ্ আজম পুষ্পার্ঘ অর্পণ করেন। এসময় রবির ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ, শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ ফখরুল ইসলাম, সকল বিভাগের চেয়ারম্যান, শিক্ষকমÐলী, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন। এরপর এক সংক্ষিপ্ত আলোচনায় রবি ভিসি শহিদ শামসুজ্জোহার অবদান স্মরণ করে বলেন, তিনি একজন প্রকৃত শিক্ষক ও বাংলাদেশের প্রথম বুদ্ধিজীবী হিসেবে আমাদের সকলেরই অনুপ্রেরণা।

ছাত্রের জীবন রক্ষা করতে নিজ জীবন উৎসর্গ করে তিনি ছাত্র-শিক্ষকের পারষ্পরিক শ্রদ্ধা ও নির্ভরশীলতার সম্পর্ককে চির অ¤øান করেন। আজও দ্রোহে আর বিপ্লবে ড. জোহা প্রেরণা হিসাবে শত সহস্র শিক্ষক ছাত্রের হৃদয়ে উদ্ভাসিত। রাজশাহী বিশ্ববিদ্যালয় মুক্তিযুদ্ধের নিদর্শনগুলোকে যতœ সহকারে সংরক্ষণ করেছে। এই মঞ্চে কাজ করেই বাংলাদেশের শিল্প সাহিত্যের কর্মীরা তাদের অবদান রেখে চলেছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষার জন্য স্মৃতি সংগ্রহশালা রয়েছে। রবি শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীরা এখানে এসেছে সেটি আমার কাছে অনেক আনন্দের ও গৌরবের এবং দিনটিকে ঐতিহাসিক মনে হচ্ছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের যে কোমলমতি সংস্কৃতি ও প্রাকৃতিক অবয়ব এবং তার যে নিবেদন তাতে মনে হয় রাবি মানুষ তৈরির জন্য উপযোগী। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তার বর্ণাঢ্য শিক্ষা ও কর্মজীবনের স্মৃতি উপস্থিত সবার মাঝে তুলে ধরেন।

উপাচার্য মহোদয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মহান মুক্তিযুদ্ধে অবদানের ইতিহাস তুলে ধরেন। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণের বিভিন্ন স্থান পরিদর্শন শেষে বিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। এ মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে আলোচনা করেন রবি ভিসি এবং বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ। এ সময় রবির সকল বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

শিক্ষা সফর
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত