সিরাজগঞ্জে সংসারের বোঝা ভেবে বৃদ্ধ মাকে হত্যা, স্বামী-স্ত্রীর মৃত্যুদণ্ড

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৩০ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের কাজিপুরে সংসারের বোঝা মনে করে ফাতেমা খাতুন (৮৫) নামে বৃদ্ধ মাকে হত্যার দায়ে ছেলে ও ছেলে বউকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

মৃত্যুদন্ডপ্রাপ্তরা হলেন- সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার রেহাইশুরিবের গ্রামের মৃত মকছেদ আলী মন্ডলের ছেলে আব্দুস সামাদ (৬৫) ও তার স্ত্রী রশিদা খাতুন (৬০)।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে সিরাজগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ তৃতীয় আদালতের বিচারক  কানিজ ফাতিমা এ আদেশ দেন।

ওই আদালতের অতিরিক্ত পিপি এ্যাড. শামছুল আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি সাংবাদিকদের জানান, ২০১৬ সালের ৩১ অক্টোবর বৃদ্ধ ফাতেমা পুত্রবধূ রাশিদাকে  নদীতে গোসল করানোর জন্য নিয়ে যেতে বলা হয়। এতে উগ্র মেজাজের পুত্রবধূ রশিদা ক্ষিপ্ত হয় এবং শাশুড়ি ও পুত্রবধূর মধ্যে ঝগড়া হয়। এ ঝগড়া রশিদার ছেলের বউ রুনা খাতুন থামিয়ে দেয়। ওইদিন সন্ধ্যার খাবার শেষে বৃদ্ধ ফাতেমা নাতি বউ রুনার রুমে ঘুমিয়ে পড়ে এবং পৃথক রুমে ঘুমায় পুত্র ও পুত্রবধূ। ওইদিন রাতে রশিদা তার স্বামী সামাদের সঙ্গে পরামর্শ করে বৃদ্ধা শাশুড়ি সংসারের বোঝা এবং কাজ না করে শুধু ঝগড়া করে। এতে ক্ষিপ্ত হয়ে তাকে হত্যার পরিকল্পনা করে স্বামী স্ত্রী। এ পরিকল্পনা মোতাবেক রাত সাড়ে ৩টার দিকে রশিদার পরামর্শে সামাদ তার মা ফাতেমাকে ঘুম থেকে ডেকে তুলে নিয়ে পাশের ঘরে তাকে জোর করে মুখে কাপড় পেঁচিয়ে সামাদ পা ধরে রাখে এবং রশিদা বটি দা দিয়ে গলা কেটে তাকে হত্যা করা হয়। নিহতের গোঙানির শব্দে তার নাতিবউ রুনা ঘুম থেকে জেগে উঠে এবং তার গলাকাটা লাশ দেখতে পায় এবং এ ঘটনা কাউকে না জানানোর জন্য তাকে হুমকি দেন স্বামী স্ত্রী।  

এ ব্যাপারে নিহতের ছেলে আব্দুর রহিম বাদী হয়ে অজ্ঞাতনামা আসামি করে সংশ্লিষ্ট থানায় মামলা দায়ের করেন।  এ মামলায় পুলিশের গভীর তদন্তে বেরিয়ে আসে নিহতের ওই পুত্র ও পুত্রবধূ গলাকেটে তাকে হত্যা করেছে এবং এ মামলা তদন্ত শেষে তাদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হয়। মামলার দীর্ঘ শুনানি ও স্বাক্ষ্যগ্রহণ শেষে বিজ্ঞ বিচারক উল্লেখিত রায় ঘোষণা করেন।