ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দিনাজপুর শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে প্রায় দুই লাখ শিক্ষার্থী

দিনাজপুর শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে প্রায় দুই লাখ শিক্ষার্থী

আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হতে যাচ্ছে ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এ বছর রংপুর বিভাগের দিনাজপুর শিক্ষাবোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় ৮ জেলার ১ লাখ ৯৯ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ১ লাখ ৮৬১ জন এবং ছাত্রী ৯৮ হাজার ৫৭৫ জন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর-এর তথ্য অনুযায়ী, এ বছর রংপুর বিভাগের ৮ জেলায় ২৭৮টি পরীক্ষাকেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে রংপুরে ৫০টি, গাইবান্ধায় ৪০টি, নীলফামারীতে ২৭টি, কুড়িগ্রামে ৩৪টি, লালমনিরহাটে ২০টি, দিনাজপুরে ৬১টি, ঠাকুরগাঁওয়ে ২৪টি ও পঞ্চগড়ে ২২টি।

এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও সুশৃঙ্খল পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে ১৩ই ফেব্রুয়ারি থেকে ১২ই মার্চ, ২০২৪ পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে। এ ছাড়া পরীক্ষা চলাকালীন পরীক্ষাকেন্দ্রের ২০০ গজের মধ্যে শিক্ষক, ছাত্র ও কর্মচারীদের মোবাইল, মোবাইল ফোনের সুবিধাসহ ঘড়ি, কলম এবং পরীক্ষাকেন্দ্রে ব্যবহারের অনুমতিবিহীন যে-কোনো ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ থাকবে। গত ৫ই ফেব্রুয়ারি মাধ্যমিক ও উ”চ শিক্ষা বিভাগ থেকে জারীকৃত পত্রে এসব নির্দেশনা প্রদান করা হয়।

এদিকে এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, রংপুর মেট্রোপলিটন এলাকায় নিম্নবর্ণিত ২০টি পরীক্ষা কেন্দ্রে ১০.০০ ঘটিকা হতে ১৩.০০ ঘটিকা পর্যন্ত এসএসসি, দাখিল এবং এসএসসি ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা/২০২৪ অনুষ্ঠিত হবে। উক্ত পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পাদনের লক্ষ্যে আমি নিম্নস্বাক্ষরকারী রংপুর মহানগরী পুলিশ আইন, ২০১৮ এর ৩০ ধারায় অর্পিত ক্ষমতাবলে পরীক্ষা সংশ্লিষ্ট তারিখসমূহে পরীক্ষা চলাকালীন কেন্দ্রসহ আশপাশ এলাকার নিরাপত্তা ব্যবস্থা নিয়ন্ত্রণ করার লক্ষ্যে কেন্দ্রের ২০০ (দুইশত) গজের মধ্যে ০৯.০০ ঘটিকা হতে ১৪.০০ ঘটিকা পর্যন্ত সকল প্রকার জনসমাবেশ, মিছিল-মিটিং, অবৈধ অনুপ্রবেশ নিষিদ্ধ ঘোষণা করছি।

পরীক্ষার কেন্দ্রসমূহ :

১। রংপুর জিলা স্কুল, ২। ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, ৩। রংপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ৪। পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ, ৫। কেরানীরহাট হাই স্কুল এ্যান্ড কলেজ, ৬। বুড়িরহাট উচ্চ বিদ্যালয়, ৭। বর্ডারগার্ড পাবলিক স্কুল এন্ড কলেজ, ৮। হারাগাছ বহুমূখী উচ্চ বিদ্যালয়, কাউনিয়া, রংপুর, ৯। বড় দরগা উচ্চ বিদ্যালয়, ১০। দরদী দ্বি-মূখী উচ্চ বিদ্যালয়, কাউনিয়া, রংপুর, ১১। লায়ন্স স্কুল এন্ড কলেজ, ১২। কালেক্টরেট স্কুল এন্ড কলেজ, ১৩। কারমাইকেল কলেজিয়েট উচ্চ বিদ্যালয় ও মহাবিদ্যালয়, ১৪। সমাজ কল্যাণ বিদ্যাবিথী উচ্চ বিদ্যালয় ও মহাবিদ্যালয়, ১৫। শিশু নিকেতন উচ্চ বিদ্যালয়, ১৬। ধাপ সাতগাড়া কামিল মাদ্রাসা, ১৭। বড় রংপুর কারামতিয়া কামিল মাদ্রাসা, ১৮। আনন্দলোক বিদ্যাপীঠ ও হাইস্কুল, ১৯। টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট এবং ২০। টেনিক্যাল স্কুল এন্ড কলেজ, রংপুর।

উল্লেখ্য, ১৫ই ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় সারা দেশে ৩ হাজার ৭০০টি পরীক্ষাকেন্দ্রে মোট ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

দিনাজপুর,শিক্ষার্থী,এসএসসি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত