ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সিরাজগঞ্জে দর্শকের মন মাতানো ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

সিরাজগঞ্জে দর্শকের মন মাতানো ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

সিরাজগঞ্জে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় আনন্দঘন পরিবেশে ফাইনাল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বাহারি বাহারি ঘোড়া পাল্লা দিয়ে ছুটে চলার দৃশ্য উপভোগ করেন লাখো দর্শক এবং ওই মাঠ এলাকায় মেলাও জমে উঠে। সিরাজগঞ্জ সদর উপজেলার ডুমুর গোলামী মাঠে মঙ্গলবার বিকেলে মন মাতানো এ ফাইনাল প্রতিযোগিতার অনুষ্ঠিত হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উক্ত গ্রামবাসীর উদ্যোগে সপ্তাহ ধরে এই প্রতিযোগিতা উপলক্ষে ডুমুর গোলামীসহ আশপাশ গ্রামেও উৎসবের আমেজ ভরে ওঠে এবং ঘরে ঘরে জামাই ও আত্মীয়-স্বজন আসেন এই ঘোড়দৌড় দেখতে। ঘোড় সওয়াররা তাদের বাহারি ঘোড়া নিয়ে ওই মাঠের এক প্রান্ত থেকে ওপর প্রান্তে ছুটে যায়। জাদুকর ঘোড় সওয়ারদের চাবুকের ঘা এবং ঘোড়ার খুরের আওয়াজের তালে তালে দর্শকদের করতালিতে মুখরিত হয়ে ওঠে।

এ প্রতিযোগিতায় সিরাজগঞ্জ, বগুড়া, পাবনা, দিনাজপুর, নওগাঁ ও টাঙ্গাইলের ছোট-বড় বাহারি রং, মিষ্টি রানী রাজাবাবু, মুছা বাবা, পাওয়ার হর্স, বাহাদুর, স্বপ্নের রানী, নাগরাজ, বাটুল, দুলদুল টাইগারসহ বিভিন্ন নামের কমপক্ষে ৭৫টি ঘোড়া অংশগ্রহণ করে। এ প্রতিযোগিতার পাশাপাশি গ্রামীণ মেলাতেও ছিল মানুষের ভিড়।

উল্লেখ্য, উক্ত গ্রামের ঘোড় সওয়ার ছবের আলীর নেতৃত্বে ১৯৭২ সাল থেকে প্রতি বছরই এ ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। সম্প্রতি ছবের আলী মারা যাওয়ার পর এ আনন্দের ঘোড় দৌড় আয়োজনে আর্থিক সংকটের সৃষ্টি হয়। পরবর্তীতে ওই গ্রামবাসীর সহযোগীতায় প্রতিবছর এ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়ে থাকে।

সংশ্লিষ্ট প্রশাসন ও বিশিষ্টজনের সহযোগীতায় এ ঘোড় দৌড় প্রতিযোগীতা অনুষ্ঠিত হয় এবং এ প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সিরাজগঞ্জ,ঘোড়দৌড়
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত