৩ দিনের রিমান্ডে অস্ত্রধারী ১১ রোহিঙ্গা

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৪৫ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

মিয়ানমার থেকে অস্ত্রসহ অনুপ্রবেশকারি সেই রোহিঙ্গাদের জন্য ১১ জনকে রিমান্ডের জন্য পুলিশ হেফাজতে নিয়ে যাওয়্ াহয়েছে।
শুক্রবার দুপুরে কক্সবাজার জেলা কারাগার থেকে এই ১১ জনকে পুলিশ হেফাজতে নেয়া হয় বলে জানিয়েছেন মামলার তদন্তকারি কর্মকর্তা উখিয়ার থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) নাছির উদ্দিন মজুমদার।

তিনি জানিয়েছেন, আদালত ২৩ রোহিঙ্গার মধ্যে অসুস্থ একজন ছাড়া অপর ২২ জনের ৩ দিন করে রিমান্ড মঞ্জুর করেছে। এর প্রেক্ষিতে প্রথম দফায় ১১ জনকে নিয়ে যাওয়া হয়েছে। এদের ৩ দিনের জিজ্ঞাসাবাদ শেষে আদালতের মাধ্যমে কারাগারের পাঠানোর পরই অপর ১১ জনকে রিমান্ডে নেয়া হবে।

গত ৬ ফেব্রæয়ারি মিয়ানমারের সংঘাতের মধ্যে পালিয়ে আসা বিজিপি সদস্যের পাশাপাশি অস্ত্রধারী ২৩ রোহিঙ্গা অনুপ্রবেশ করেছিল। এদের ৯ ফেব্রæয়ারি বিজিবির ৩৪ ব্যাটালিয়নের পালংখালী বিওপির নায়েব সুবেদার মো. শহিদুল ইসলাম বাদি হয়ে অস্ত্র আইনে মামলা করে উখিয়া থানার পুলিশের কাছে সোপর্দ করে। পরের দিন ১০ দিনের রিমান্ডের আবেদন করে এদের আদালতে পাঠানো হয়। গত ১২ ফেব্রæয়ারি কক্সবাজারের জ্যেষ্ঠ বিচারিক হাকিম শ্রীজ্ঞান তঞ্চঙ্গ্যা শুনানী শেষে ২২ জনের ৩ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন। গ্রেপ্তারের পর কারাগারে থাকা মো. সাদেক নামের এক রোহিঙ্গা অসুস্থ হওয়ায় তার রিমান্ডের অনুমতি প্রদান করেননি বিচারক।

পুলিশ পরিদর্শক নাছির উদ্দিন মজুমদার জানিয়েছেন, মিয়ানমার থেকে অনুপ্রবেশকালে অস্ত্র সহ গ্রেপ্তার এই ২৩ জন সকলেই রোহিঙ্গা। যারা উখিয়ার বালুখালী ও কুতুপালং এর বিভিন্ন ক্যাম্পের বাসিন্দা। স্বাভাবিক কারণে রোহিঙ্গা ক্যাম্প ছেড়ে এসব রোহিঙ্গারা মিয়ানমারের যাওয়ার কথা না। কিন্তু কি কারণে মিয়ানমারে গেল আর তাদের হাতে অস্ত্র কেন? এমন প্রশ্নের উত্তর পাওয়া জরুরি। ৩ দিনের রিমান্ড শেষে অধিকতর প্রয়োজনে আবারও রিমান্ড চেয়ে আদালতে আবেদন করা হবে।