মানিকগঞ্জে অসহায়দের পাশে মোহাম্মদপুর মানবিক ফাউন্ডেশন

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৩৫ | অনলাইন সংস্করণ

  মানিকগঞ্জ প্রতিনিধি

করোনা তখন খুবই প্রকোপ আকার ধারণ করেছে, সবাই যখন যার যার মত করে নিজে বাঁচতে ব্যস্ত। ঠিক তখনই অসহায় মানুষদের পাশে গিয়ে দাঁড়ালেন সিয়াম মাহমুদ। গঠিত হলো ‘মোহাম্মদপুর মানবিক ফাউন্ডেশন’ নামে একটি সমাজ সেবামূলক প্রতিষ্ঠান।

মানিকগঞ্জ সদর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়নের চর কৃষ্ণপুর গ্রামে ২০২১ সালে এ সংগঠনটি প্রতিষ্ঠা করেন মো. সিয়াম মাহমুদ।

অর্থাভাবে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত জনগোষ্ঠী, অসহায় কন্যাদায়গ্রস্থ পিতা-মাতা, রক্তদান ও খাদ্য কার্যক্রম এবং ছিন্নমূল মানুষদের সেবা করে যাচ্ছে মোহাম্মদপুর মানবিক ফাউন্ডেশন।

এ সংগঠন থেকে সেবা গ্রহীতা সবুরা বেগম বলেন আমার স্বামী নেই, অভাবী সংসারে ঈদ যেন নতুন যন্ত্রণা নিয়ে আসে। আমাদের মত গরিবদের কাছে ঈদ এক বেদনার নাম। এ মানবিক ফাউন্ডেশনের মাধ্যমে গত দুটি ঈদে নতুন কাপড় ও ঈদ বাজার পেয়েছি।

কথা হয় আয়েশা আক্তার, মেহেদী ভান্ডারী, আবুল কালাম আজাদের সাথে। তারা জানান, অপারেশন থিয়েটারে রোগী নেবার পর জানতে পারি রক্ত লাগবে। এত অল্প সময়ে রক্ত কোথায় পাই। এমন সময় আমাদের জন্য আশীর্বাদ হয়ে দাড়ায় সিয়াম মাহমুদ। নিজের শরীর থেকেই তিনি রক্ত দিয়েছেন। এখনো আমরা নিয়মিত সিয়াম মাহমুদের সাথে যোগাযোগ রাখি। তার এই অবদান আমরা কোনদিন ভুলতে পারবো না। নিজের শরীর থেকে রক্ত দিয়ে সিয়াম মাহমুদ আমাদেরকে ঋণী করে গেছেন।

মানিকগঞ্জ বাস স্ট্যান্ড এলাকার সুজন সরকার বলেন, আমি মানুষের বাড়িতে দিনমজুরের কাজ করি। তীব্র শীতে খুব কষ্ট হচ্ছিল। মোহাম্মদপুর  মানবিক ফাউন্ডেশন থেকে শীতের কাপড় ও কম্বল পেয়েছি।

আলেয়া খাতুন জানান গত ৩ বছর যাবত মোহাম্মদ পুর মানবিক ফাউন্ডেশনের পক্ষ থেকে সিয়াম মাহমুদ আমাদের রমজানের বাজার করে দিচ্ছে।  আমাদের মতো অসহাদের কাছে ভালো ইফতার একটি কল্পনার মতো। ছেলেমেয়েরা কতকিছু আবদার করে তবে টাকাপয়সা না থাকায় ছেলেমেয়েদের চাহিদা পূরণ করে পারি না। এই ফাউন্ডেশনটি আমাদের গত তিন বছর ধরে ১৫ দিনের সেহরি ও ইফতারের বাজার করে দিচ্ছে। এ ফাউন্ডেশনের মাধ্যমেই আমার সন্তানদের মুখে হাসি ফুটাতে পারছি।

মোহাম্মদপুর মানবিক ফাউন্ডেশনের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলেন প্রবাসী সাইফুল ইসলাম। তিনি বলেন, মানবিক অনেক বিষয় নিয়েই সিয়াম মাহমুদ ফেসবুকে পোস্ট করতেন। তখন থেকেই সিয়াম মাহমুদের সাথে আমার যোগাযোগ হয়। তার মাধ্যমে অসংখ্য অসহায়, দরিদ্র, ছিন্নমূল-বাস্তহারা মানুষদের জন্য কিছু করতে পারছি। তাদের জন্য কিছু করতে পারলে ভেতর থেকে একটা তৃপ্তি পাই। সিয়াম মাহমুদ ছাত্র মানুষ, এই বয়সে যে মহান উদ্যোগকে সামনে রেখে সে অসহায়দের জন্য কাজ করে যাচ্ছে এটা সত্যি অবিস্মরণীয়।

মোহাম্মদপুর মানবিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক মোহাম্মদ সিয়াম মাহমুদ বলেন, আমি একজন স্টুডেন্ট, লেখাপড়ার পাশাপাশি মানবিক কাজকর্মে সময় দিচ্ছি। অসহায় ছিন্নমূল মানুষদের জন্য কিছু করতে পারলে আমার ভালো লাগে। মূলত অনলাইন প্লাটফর্ম থেকেই এ মানবিক কাজের অর্থ সংগ্রহ হয়। এছাড়া বন্ধুবান্ধব আত্মীয়-স্বজন অনেকেই আমার এ ভালো কাজে নিয়মিত অংশগ্রহণ করে থাকেন। এ কাজে আমার পিতা মাতা আমাকে সবথেকে বেশি সহযোগিতা ও সাহস যুগিয়েছেন। ভবিষ্যতে অসহায় জনগোষ্ঠীর শিক্ষা অধিকার, পুনর্বাসন, সুন্দর সমাজ ব্যবস্থা বিনির্মানে ভূমিকা রাখতে চাই।