ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কক্সবাজারে দুইদিনে দশ ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান

কক্সবাজারে দুইদিনে দশ ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান

কক্সবাজারের রামু ও ঈদগাঁও উপজেলায় গত দুইদিনে দশ ইটভাটায় অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর কক্সবাজার জেলা কার্যালয়। ওই সময় ১০টি ইটভাটাকে ৩৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় ক্ষুদে বার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের সহকারী পরিচালক সাইফুল ইসলাম।

তিনি জানান, পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (সিনিয়র সহকারী সচিব) কাজী তামজীদ আহমেদ এর নেতৃত্বে ঈদগাঁও উপজেলার বিভিন্ন ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়।

ওই সময় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ সংশোধিত ২০১৯ আইন অনুযায়ী এসব ভাটাকে জরিমানা করা হয়। ইটভাটাগুলো হলো, দিবা ব্রিকস ২ লক্ষ, এস এম এ ব্রিকস ৪ লক্ষ ৫০ হাজার, আর এম এম ব্রিবস ৩ লক্ষ ৫০ হাজার এবং আর কে সি ব্রিকস ২ লক্ষ টাকা। এরমধ্যে দিবা ব্রিকস এর চুল্লী ধ্বংস করা হয় এবং বাকি তিনটির আগুন নিভিয়ে দিয়ে সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

এর আগে গত সোমবার দিনব্যাপী রামুর ধোয়াপালং এস.বি.এম ব্রিকসকে ৫ লক্ষ টাকা জরিমানা করা হয়। এসময় ধ্বংস করা হয় ইট তৈরির চুল্লি। এছাড়া একই এলাকার বি.কে.বি ব্রিকসকে ৩ লক্ষ টাকা, খুনিয়াপালং এলাকার এসএসবি ব্রিকস ইউনিট-২ কে ৪ লক্ষ টাকা, এসএসবি ব্রিকস ইউনিট-১ কে ৩ লক্ষ টাকা, পশ্চিম মেরোংলোয়া আল হেরাম ব্রিকসকে ৩ লক্ষ টাকা ও এমকে ব্রিকসকে ৩ লক্ষ টাকাসহ সর্বমোট ২১ লক্ষ টাকা জরিমানা করা হয়। এসময় ভাটার আগুন নিভিয়ে দিয়ে সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়।

পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের সহকারী পরিচালক সাইফুল ইসলাম।

আরো বলেন, কক্সবাজারে অবৈধ ইটভাটার সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। এসব ভাটাকে কার্যক্রম বন্ধে একাধিকবার নোটিশ দেয়া হয়েছে। কিন্তু ইটভাটা মালিকেরা নির্দেশনা অমান্য করে কার্যক্রম অব্যাহত রাখে। তাই পরিবেশ অধিদপ্তর অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান শুরু করেছে। এই অভিযান অব্যাহত থাকবে।

এসময় অভিযানে আরো উপস্থিত ছিলেন

কক্সবাজার কার্যালয়ের পরিদর্শক ফাইজুল কবির,পরিদর্শক মুসাইব ইবনে রহমান, সিনিয়র কেমিস্ট আব্দুস সালাম সহ আইনশৃঙ্খলা বাহিনী।

সূত্র মতে, কক্সবাজারে ৮৬ ইটভাটার ৪৬ টি অবৈধ।

অভিযান
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত