ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঘূর্ণিঝড় 'মোখা' বদলে দিয়েছে ওমর হায়দারের ভাগ্য

ঘূর্ণিঝড় 'মোখা' বদলে দিয়েছে ওমর হায়দারের ভাগ্য

ঘূর্ণিঝড় মোখায় অনেকের জীবনের স্বপ্ন তছনছ হয়ে গেলেও সেই ‘মোখা' বদলে দিয়েছে ওমর হায়দারের ভাগ্য। এবার পুলিশ সপ্তাহে সারাদেশের পুলিশ বাহিনীর সদস্যদের আইনশৃঙ্খলা রক্ষাসহ নানা কৃতিত্বের জন্য বিপিএম, পিপিএম এ ভূষিত করা হয়েছে। এর মধ্যে কক্সবাজারের পেকুয়া থানার সাবেক ভারপ্রাপ্ত (ওসি) মোহাম্মদ ওমর হায়দারকে (ঘূর্ণিঝড় মোখার কারণে) বীরত্ব ও সাহসিকতাপূর্ণ রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)-সেবায় ভূষিত করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্র এই তথ্য নিশ্চিত করেছেন।

প্রাপ্ত তথ্যমতে, গেল ২০২৩ সালে ঘূর্ণিঝড় মোখার কারণে অন্তঃসত্ত্বা গৃহবধূ জয়নব বেগম (১৯) কক্সবাজারের পেকুয়া উপজেলার রাজাখালী ইউনিয়নের এয়ার আলী খান আদর্শ উচ্চবিদ্যালয় আশ্রয়কেন্দ্রে ঠাঁই নেন। আশ্রয়কেন্দ্রে আসার কয়েক ঘণ্টা পর তাঁর প্রসববেদনা শুরু হয়। তাকে হাসপাতালে নেওয়ার জন্য আশপাশে কোনো পরিবহন পাওয়া যাচ্ছিল না।

খবর পেয়ে তৎকালীন পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ওমর হায়দার গভীর রাতে আশ্রয়কেন্দ্রে গিয়ে পুলিশের গাড়িতে তুলে অন্তঃসত্ত্বা গৃহবধূ জয়নবকে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। পর দিন ভোরে সেখানে জয়নব এক পুত্রসন্তানের জন্ম দেন।

গৃহবধূ জয়নব বেগম উপজেলার রাজাখালীর বামুলাপাড়া এলাকার মোহাম্মদ আরকানের স্ত্রী।

পিপিএম সেবায় ভূষিত ওসি মোহাম্মদ ওমর হায়দার বলেন, ঘূর্ণিঝড় মোখার মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে ও আশ্রয়কেন্দ্রে পৌঁছাতে তারা কাজ করছিল। রাতে আশ্রয়কেন্দ্র পরিদর্শন করার সময় খবর পেলেন, এয়ার আলী খান আদর্শ উচ্চবিদ্যালয় আশ্রয়কেন্দ্রে এক নারী প্রসববেদনায় কাতরাচ্ছেন। তিনি জানতেন, রাত দেড়টায় সেখানে কোনো গাড়ি পাওয়া যাবে না। তখন তিনি গাড়ি নিয়ে সেখানে পৌঁছে ওই নারীকে হাসপাতালে নিয়ে যান। ভোর সাড়ে চারটার দিকে ওই নারী সন্তান জন্ম দেন।

তিনি আরো বলেন, মামলা-মোকদ্দমার রহস্য উদ্‌ঘাটন করে পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ থেকে বিভিন্ন পুরস্কার পেয়েছি। তবে মানবিক কাজ করে মানুষের প্রশংসার পাশাপাশি এবার পুলিশ সপ্তাহে পিপিএম এ ভূষিত হলাম।

এক প্রতিক্রিয়ায় পেকুয়া থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ওমর হায়দার তাঁর এই কৃতিত্বের জন্য আল্লাহর দরবারে শোকরিয়া জ্ঞাপন এবং মাননীয় প্রধানমন্ত্রী, আইজিপি, ডিআইজি, চট্টগ্রাম রেঞ্জ এবং পুলিশ সুপার কক্সবাজার মহোদয়দেরসহ থানার সকল সহকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

প্রসঙ্গতঃ পেকুয়া থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ওমর হায়দার বর্তমানে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার কার্যালয় (সদর সার্কেল) এ কর্মরত আছেন।

ভাগ্য,বদল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত