বিরামপুরে পরিত্যক্ত পুলিশবক্সে পুলিশ না থাকায় বাড়ছে অপরাধ

প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩১ | অনলাইন সংস্করণ

  বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি

দিনাজপুরের বিরামপুর উপজেলার দুর্গাপুর ঢিবিসংলগ্ন এলাকায় পুলিশ বক্স পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকায় বেড়ে যাচ্ছে বিভিন্ন ধরনের অপরাধমৃলক কর্মকাণ্ড। এমনকি দিনের পর দিন সড়কের পাশে অযত্নে পড়ে থাকা সেই পুলিশ বক্সের জানালা খুলে নিয়ে গেছে চোরেরা।

মহাসড়কের দুই পাশে বন বিভাগের বিস্তীর্ণ এলাকা। বিকেলের পর থেকে সড়কের দুই পাশে অন্ধকারে ঢেকে যায়। সন্ধ্যা গড়িয়ে রাত নামলে পথচারীদের কানে আসে শিয়ালের ডাক। মহাসড়ক ধরে চলাচল করা তখন গা–ছমছমে ব্যাপার হয়ে দাঁড়ায়। দুই দশক আগে এ মহাসড়কে ভারী যানবাহন ও পথচারীকে সুরক্ষা দিতে বসানো হয়েছিল একটি পুলিশ বক্স। কিন্তু সেই পুলিশ বক্সে পাঁচ বছর ধরে পুলিশ না থাকায় এ মহাসড়কে ছিনতাই ও অপরাধের ঘটনা বেড়ে গেছে।

স্থানীয় জন প্রতিনিধি ও গ্রামবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, গত এক মাসে ওই পুলিশ বক্সের সামনে মহাসড়কে চলাচল করা দুর্গাপুর গ্রামের পথচারীদের মধ্যে প্রায় আটজনের মুঠোফোন ছিনতাই হয়েছে। সন্ধ্যা হলে নেমে আসে অপকর্মের ঘটনা।

উপজেলার পলিপ্রয়াগপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রহমত আলী  বলেন, ‘দুর্গাপুর ঢিবিসহ আশপাশের পথচারী ও পরিবহনের নিরাপত্তার কথা ভেবে ২০০৪ সালে ইউনিয়ন পরিষদের উদ্যোগে এডিপির (বার্ষিক উন্নয়ন কর্মসূচি) মাধ্যমে ইটের দেয়াল ও টিনের ছাউনি দিয়ে একটি পুলিশ বক্স তৈরি করা হয়। তখন থেকে ১২ বছরের বেশি সময় ধরে সেখানে পুলিশ সদস্যরা ডিউটি করতেন। ফলে ছিনতাই ও চুরি-ডাকাতি বন্ধ হয়েছিল। কিন্তু পাঁচ বছর ধরে সেখানে পুলিশের ডিউটি না থাকায় এলাকায় আবারো চুরি ও ছিনতাই শুরু হয়েছে। 

এব্যাপারে সচেতন মহল সংশ্লিষ্ট কতৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।