মিয়ানমার সংঘাত : বিকট শব্দে আতংকিত হয়ে এপারে শিশুর কাঁন্না

প্রকাশ : ০১ মার্চ ২০২৪, ১৯:৫৪ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

কক্সবাজারের টেকনাফের হ্নীলা ইউনিয়নের তরুণ ব্যবসায়ী তারেক মাহমুদ রনি শুক্রবার বেলা সাড়ে ১১ টার দিকে বলেন, ‘একটু আগে মিয়ানমারে একটা বিস্ফোরণ হয়েছে। এত বিকট শব্দ মনে হচ্ছে জীবনে প্রথম শুনলাম। সীমান্তের নাফনদীর ওপারে মিয়ানমারের অভ্যন্তর থেকে এমন বিস্ফোরণ হলেও হ্নীলা কম্পন সৃষ্টি হয়েছে। মনে হয়েছে, ভ‚মিকম্প হয়েছে। যে শব্দ শোনে শিশুরা আতংকিত হয়ে কাঁন্না করেছে।’

তিনি জানান, হ্নীলার ওপারে মিয়ানমারের বলিবাজার এলাকার দক্ষিণে ও নাগাকুরা এলাকার বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে সারারাত গোলাগুলির প্রচুর শব্দ শোনা গেছে। শুক্রবার সকাল থেকে দুপুর ১ টা পর্যন্ত তা অব্যাহত আছে। ওপারে কি হচ্ছে তা বলা মুশকিল। যদিও নানাভাবে জানা গিয়েছিল এসব এলাকা আরাকান আর্মির দখলে রয়েছে। সম্ভবত পুনঃদখলের জন্য মিয়ানমার সেনাবাহিনী চেষ্টা করছে। ফলে ওখানে তীব্র গোলাগুলি হচ্ছে।

যদিও মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘাতের জের ধরে সোমবার বিকাল ৪ টার পর থেকে আর কোন বিকট বিস্ফোরণ ও গোলাগুলির শব্দ শোনা যায়নি। কিন্তু তিন দিন পর বৃহস্পতিবার ভোর থেকে আবার ভেসে আসতে থাকে বিস্ফোরণের বিকট শব্দ। একই সঙ্গে মিয়ানমারের আকাশের দেখা মিলেছে বিমানের চক্করও। যা কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং ও হ্নীলা ইউনিয়নের মানুষ শোনতে পাচ্ছেন।

টেকনাফের হ্নীলা ইউনিয়নের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী জানিয়েছেন, ৩ দিন পর বৃহস্পতিবার ভোর থেকে সীমান্তের ওপারে গোলাগুলি ও বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। এখনও থেমে থেমে শব্দ আসছে।

যদিও মিয়ানমারের রাখাইন পরিস্থিতি পর্যবেক্ষণ ও অনুপ্রবেশ ঠেকাতে বিজিবি সদস্যদের তৎপর রাখা হয়েছে বলে জানিয়েছেন বিজিবির টেকনাফস্থ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ।