রংপুরে জাতীয় ভোটার দিবস উদযাপিত

প্রকাশ : ০২ মার্চ ২০২৪, ১৬:৩৯ | অনলাইন সংস্করণ

  রংপুর ব্যুরো

রংপুরে ৬ষ্ঠ জাতীয় ভোটার দিবস উদযাপিত হয়েছে। আজ শনিবার (২রা মার্চ) সকালে জাতীয় ভোটার দিবস উপলক্ষ্যে রংপুর জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রংপুর আঞ্চলিক নির্বাচন অফিসের উদ্যোগে অনুষ্ঠিত এই আলোচনাসভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ আবু জাফর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রংপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আজিজুল ইসলাম।

আলোচনাসভায় রংপুরের অতিরিক্ত উপমহাপুলিশ পরিদর্শক এসএম রশিদুল হক, জেলাপ্রশাসক (ভারপ্রাপ্ত) মোছা: শাহনাজ বেগম, অতিরিক্ত পুলিশ কমিশনার উত্তম কুমার পাল, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ তরিকুল ইসলাম, রংপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আজিজুল ইসলাম প্রমুখ বক্তব্য প্রদান করেন। আলোচনাসভায় সরকারি কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার বলেন, দেশ পরিচালনার জন্য প্রয়োজন সুষ্ঠু নির্বাচন। আর সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজন সঠিক ভোটার তালিকা। জাতীয় পরিচয়পত্র ও ভোটার তালিকায় ভুল তথ্য থাকায় অনেকে নানা বিড়ম্বনায় পড়ছেন। তাই সঠিক তথ্য দিয়ে জাতীয় পরিচয়পত্র ও ভোটার তালিকা হালনাগাদ করতে হবে। বর্তমান চোখের আইরিশ ব্যবহার করে স্বচ্ছ প্রক্রিয়ায় ছবিসহ স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান করা হচ্ছে। তিনি আরও বলেন, স্মার্ট বাংলাদেশের অন্যতম স্তম্ভ হলো স্মার্ট নাগরিক। আর স্মার্ট নাগরিকের সঠিক তথ্যে জাতীয় পরিচয়পত্র থাকা আব্যশক। জন্মের পর সঠিক তথ্য দিয়ে প্রত্যেক শিশুর জন্ম নিবন্ধন করতে হবে। এ লক্ষ্যে প্রান্তিক পর্যায়ে উদ্বুদ্ধকরণ কর্মসূচি বাস্তবায়নের জন্য তিনি সংশ্লিষ্টদের আহ্বান জানান।

আলোচনাসভার পূর্বে জাতীয় ভোটার দিবস উপলক্ষ্যে রংপুর আঞ্চলিক নির্বাচন অফিস থেকে একটি র‌্যালি বের হয় এবং বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলাপ্রাশকের কার্যালয়ে এসে শেষ হয়।