ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মেডিকেল ছাত্রকে গুলি করা সেই শিক্ষক সাময়িক বরখাস্ত

মেডিকেল ছাত্রকে গুলি করা সেই শিক্ষক সাময়িক বরখাস্ত

সিরাজগঞ্জে শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষার্থীকে গুলি করার ঘটনায় অভিযুক্ত শিক্ষক ডা. রায়হান শরীফকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বুধবার রাষ্ট্রপতির আদেশে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব দূর-রে শাহওয়াজ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাকে এ বরখাস্ত করা হয়।

এ প্রজ্ঞাপনে বলা হয়েছে, ওই মেডিকেল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রভাষক ডা. মো. রায়হান শরীফ ফৌজদারি অপরাধে গ্রেফতার হওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করা হলো। এ সাময়িক বরাখান্ত থাকার সময়ে তিনি বিধি মোতাবেক খোরপোষ ভাতা প্রাপ্ত হবেন।

বুধবার দুপুরে ওই কলেজের অধ্যক্ষ ডা. আমিরুল হোসেন চৌধুরী সাংবাদিকদের তার অফিস কক্ষে বলেন, বিক্ষুব্ধ শিক্ষার্থীদের দাবি ছিল ওই শিক্ষক ডা. রায়হান শরীফ কলেজে না থাকতে পারেন। এরই মধ্যে তাকে সাময়িক বরখাস্তের চিঠি এসেছে। এরআগে ওই শিক্ষকের ক্লাশে অস্ত্রবহন ও আচরণ সম্পর্কে তাকে একাধিকবার শোকজ করা হয়েছে এবং এ বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে। এছাড়া সোমবার বিকেল ৫টায় ওই শিক্ষক পিস্তল ও ধারালো ছুরি নিয়ে হঠাৎ করে ক্লাসে ঢোকেন। এ সময় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে শিক্ষার্থীদের সঙ্গে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে তৃতীয় বর্ষের ছাত্র আরাফাত আমিন তমালের ডান পায়ের উরুতে গুলি করেন তিনি। এ সময় তার চিৎকারে সবাই এগিয়ে এলে ডা. রায়হান শরীফকে তালাবদ্ধ করে রাখা হয় এবং পুলিশ তাকে গ্রেফতার করে। তিনি সিরাজগঞ্জ শহর এলাকার অধ্যক্ষ আব্দুর রাজ্জাকের ছেলে। ওইদিন গভীর রাতে আহত ওই শিক্ষার্থীর বাবা বাদী হয়ে সংশ্লিষ্ট থানায় মামলা দায়ের করেন এবং ডিবি পুলিশ তার ২টি বিদেশি পিস্তল, ৮১ রাউন্ড তাজা গুলি, ১টি গুলির খোসা, ৪টি ম্যাগাজিন, ২টি বিদেশি কাতানা (ছোরা) ও ১০টি বার্মিজ চাকু উদ্ধার করেছে। এসব অবৈধ অস্ত্র রাখার দায়ে তার বিরুদ্ধে ডিবি পুলিশ আরো একটি মামলা দায়ের করেন।

মঙ্গলবার দুপুরে পুলিশ তাকে কারাগারে পাঠানো হয় এবং বুধবার দুপুরে অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. বেলাল হোসেনের আদালতে অস্ত্র আইনে দায়ের করা মামলায় ওই অভিযূক্ত শিক্ষককে অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের রিমান্ড আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের এসআই ইব্রাহিম হোসেন। তবে এখনো রিমান্ড শুনানির দিন ধার্য করা হয়নি।

গুলিবিদ্ধ আহত শিক্ষার্থীর বাবার দায়ের করা মামলায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন ওই শিক্ষক। ডিবি পুলিশের ওসি জুলহাজ উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন। এদিকে ওই কলেজ ক্যাম্পাসে পরিস্থিতি নিয়ন্ত্রনের জন্য পুলিশ মোতায়েন ও টহল অব্যাহত রয়েছে। তবে বৃহস্প্রতিবার শিক্ষার্থীরা ক্লাশে ফিরবে বলে সংশ্লিষ্ট সূত্র থেকে জানানো হয়েছে।

সিরাজগঞ্জ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত