কুমিল্লা সিটি মেয়র পদে উপনির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪, ১৮:৪১ | অনলাইন সংস্করণ

  কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন সম্পন্ন হয়েছে। গতকাল শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া চলে টানা ভোটগ্রহণ। কেন্দ্রে কেন্দ্রে ভোটাররা লাইনে দাঁড়িয়ে ভোট দেন।

বেলা যত বাড়ে ভোটারদের উপস্থিতিও তত বেড়েছে। জেলা-পুলিশ প্রশাসনের কঠোর নজরদারীর কারণে ভোট চলাকালে বড় ধরণের কোন সহিংস ঘটনার খবর পাওয়া যায়নি। তবে নগরীর রাজাপাড়া এলাকায় মুন্সী এম আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্রের বাইরে গুলির ঘটনায় সুজন নামে এক জনসহ ৩ জন আহত হয়েছে। এ ঘটনায় পুলিশ মো. অন্তু নামে একজনকে গ্রেফতার করেছে। 

এবার উপনির্বাচনে ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে ইভিএমে ভোট গ্রহণ করা হয়। ইভিএমে ভোট দিতে কম বয়সীদের চেয়ে বয়স্কদের একটু সময় বেশি লেগেছে। তবে শেষদিকে ভোটদানের গতি কিছুটা বাড়ে।

নগরীর বেশ কয়েকটি কেন্দ্র পরিদর্শন শেষে বিকালে কুমিল্লা পুলিশ সুপার আবদুল মান্নান সাংবাদিকদের বলেন, দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ হয়েছে। রাজাপাড়া এলাকায় ছাত্রলীগ নেতাকে আহত করার ঘটনায় একজনকে গ্রেফতার করা হয়েছে। এদিকে নগর এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতাও ছিল চোখে পড়ার মতো। তাই নির্বাচনের সার্বিক পরিবেশ ছিল শান্তিপূর্ণ। বিশেষ করে বয়স্ক ভোটারদের বিশেষ ব্যবস্থায় কেন্দ্রে এনে ভোট দেয়ার ব্যবস্থা করা হয়।

কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান জানান, দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া দিনভর শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ও সকলের অংশগ্রহণে ভোট গ্রহণ হয়েছে। আমি যতগুলো কেন্দ্রে গিয়েছি প্রার্থীদের এজেন্টদের উপস্থিতি পেয়েছি।

রিটার্নিং কর্মকর্তা মো. ফরহাদ হোসেন বলেন, অনেকেরই আশংকা ছিল এবারের ভোট সুষ্ঠু হবে কিনা, আমরা স্থানীয় প্রশাসনের সহায়তায় প্রতিটি ভোট কেন্দ্রে সর্বোচ্চ নিরাপত্তা জোরদার করে শতভাগ সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ ও গ্রহণযোগ্য নির্বাচন শেষ করতে পেরেছি। 

এদিকে মেয়র পদে চার প্রার্থীর মধ্যে তিন প্রার্থী শনিবার সকালে পৃথক সময়ে একই কেন্দ্রে ভোট দেবেন। মহানগর আওয়ামী লীগের সমর্থিত বাস প্রতীকের প্রার্থী ডা. তাহ্সিন বাহার সূচনা, ঘোড়া প্রতীকের প্রার্থী নিজাম উদ্দিন কায়সার ও হাতি প্রতীকের প্রার্থী নূর-উর রহমান মাহমুদ তানিম নগরীর রাণীর দীঘির পাড়স্থ কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজিয়েট স্কুল কেন্দ্রে এবং দেয়াল ঘড়ি প্রতীকের প্রার্থী মনিরুল হক সাক্কু নগরীর উত্তর চর্থা এলাকার নবাব হোচ্ছাম হায়দার উচ্চবিদ্যালয় কেন্দ্রে ভোট দেন। 

উল্লেখ্য, কুমিল্লা সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৪২ হাজার ৪৫৮ জন, এর মধ্যে নারী ভোটার ১ লাখ ২৪ হাজার ২৭৪ ও পুরুষ ভোটার ১ লাখ ১৮ হাজার ১৮২ জন। হিজড়া ভোটার দু’জন। সিটি করপোরেশনের ইতিহাসে সর্বশেষ ২০২২ সালের ১৫ জুনের তৃতীয় নির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী আরফানুল হক রিফাত মেয়র নির্বাচিত হন। তার মৃত্যুতে মেয়রের পদটি শূন্য ঘোষণা করে ৯ মার্চ এ পদে উপনির্বাচনের তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।