ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভারত মহাসাগরে জলদস্যুদের হাতে জিম্মি নাটোরের জয় মাহমুদ

ভারত মহাসাগরে জলদস্যুদের হাতে জিম্মি নাটোরের জয় মাহমুদ

ভারত মহাসাগরে বাংলাদেশি পণ্যবাহী একটি জাহাজ এবং ২৩ নাবিক ও ক্রুকে আটক করেছেন সোমালিয়ান জলদস্যুরা।যাদের মধ্য রয়েছেন নাটোরের বাগাতিপাড়া উপজেলার জয় মাহমুদ।

তবে জলদস্যুদের হাতে আটকের পর জয় মাহমুদ তার মায়ের সঙ্গে ফোনে কথা বলেছেন। এ ঘটনা শোনার পর থেকেই দুচিন্তায় রয়েছেন পরিবার ও আত্মীয় স্বজনরা।

মঙ্গলবার (১২ মার্চ) দুপুর ভারত মহাসাগর থেকে জাহাজটিসহ ২৩ বাংলাদেশি নাবিক ও ক্রুকে আটক করেন জলদস্যুরা।

জলদস্যুদের হাতে জিম্মি জয় মাহমুদ নাটোর জেলার বাগাতিপাড়ার সালাইনগর এলাকার জিয়াউর রহমানের ছেলে। এবং তিনি ওই জাহাজের অর্ডিনারি সি-ম্যান সাধারণ নাবিক হিসেবে কর্মরত রয়েছেন।

জানা গেছে, বাংলাদেশের এমভি আবদুল্লাহ নামে একটি পণ্যবাহী জাহাজ কয়লা নিয়ে ভারত মহাসাগর হয়ে মোজাম্বিক থেকে আরব আমিরাতের আল হামরিয়া বন্দরের দিকে যাচ্ছিল। পরে মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে জাহাজটি হামলা চালিয়ে দখলে নেয় প্রায় ৫০ জন সোমালিয়ান জলদস্যুরা। তাদের অনেকের হাতে অস্ত্র রয়েছে বলে জানা গেছে।

জয়ের চাচাতো ভাই মো. মারুফ আলী বলেন, দুপুর দেড়টার দিকে ভাই ফোন দিয়ে বলে 'তাদের জাহাজ জলদস্যুরা আক্রামণ করেছে। আমার সাথে আর কথা নাও হতে পারে'। বাড়িতে কাউকে কিছু বলিস না'। ফোন নিয়ে নিতে পারে বলে ফোন কেটে দেয়। পরবর্তীতে আমি আবার মেসেস করলে ভাই সন্ধ্যা ৬ টা ৪০ মিনিটে মেসেস করে বলে 'ফোন নিয়ে নিয়েছে আর কথা হবে না'।

জয়ের মা আরিফা বেগম বলেন, 'মা আমার ফোনে এমবি থাকবে না, কথা নাও হতে পারে'। আমার সাথে হয়তবা এক দুই মাস কথা নাও হতে পারে'। ঈদে শপিংসহ যা কেনা লাগে তোমরা কিনো'।

বাবা জিয়াউর রহমান বলেন, বাড়িতে এসে জানতে পারি আমার ছেলেসহ ২৩ জন জলদস্যুদের হাতে আটক হয়েছে। আমার ছেলেসহ নাবিকদের দ্রুত উদ্ধার করে দেশে ফেরত আনারও দাবি করছি সরকারের কাছে।

জলদস্যু,নাটোর,জিম্মি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত