রংপুর বিভাগে সেফ হোম প্রতিষ্ঠার প্রস্তাবে প্রধানমন্ত্রীর অনুমোদন

প্রকাশ : ১৪ মার্চ ২০২৪, ০৮:৩১ | অনলাইন সংস্করণ

  রংপুর ব্যুরো

রংপুর বিভাগে একটি সেফ হোম প্রতিষ্ঠার প্রস্তাশাবে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। গত ১০ই মার্চ মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব মোহাম্মদ সাইফুল ইসলাম ভূইয়া স্বাক্ষরিত পত্রে রংপুর বিভাগে একটি সেফ হোম প্রতিষ্ঠার প্রস্তাব অনুমোদনের বিষয়টি জানানো হয়। রংপুর বিভাগীয় কমিশনারের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এ অনুমোদন দেয়া হয়।

প্রস্তাবে উল্লেখ করা হয়, ভৌগোলিক কারণে রংপুর বিভাগের গাইবান্ধা, কুড়িগ্রাম ও রংপুর জেলার চরাঞ্চল এবং নদী তীরবর্তী এলাকার দরিদ্র পরিবারসমূহ প্রায়শ ভাঙনের কবলে পড়ে বাস্তুচ্যুত হচ্ছে। এসব পরিবারের নারীদের নানাবিধ সামাজিক ও অর্থনৈতিক ঝুঁকির সম্মুখীন হতে হয়। হতদরিদ্র এসব পরিবারে বাল্যবিবাহের হারও তুলনামূলক বেশি। বাল্যবিবাহের শিকার নারীরা সচরাচর পারিবারিক ভাঙন ও নির্যাতনের শিকার হয়ে থাকেন। এসব নারীর সেবা প্রদানের লক্ষ্যে রংপুর মেট্রোপলিটন পুলিশের একটি ভিকটিম সাপোর্ট সেন্টার এবং রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে একটি ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার রয়েছে। এই দুই সেন্টারে আগত এবং সেবা গ্রহণকারী নারীদের প্রায়শ সেফ হোমে রাখার প্রয়োজনীয়তা দেখা দেয়। কিন্তু ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল ও সিলেট বিভাগে একটি করে সেফ হোম থাকলেও রংপুর বিভাগে এখনও কোনো সেফ হোম স্থাপিত হয়নি। এর ফলে জরুরি প্রয়োজনে এখানকার আশ্রয়প্রার্থী নারী ভিকটিমদের সুদূর রাজশাহীতে অবস্থিত সেফ হোমে প্রেরণ করতে হয়। এতে একদিকে ভ্রমণের জন্য দীর্ঘ সময় ও অর্থ ব্যয় হয়, অপরদিকে নিরাপত্তা ঝুঁকির আশঙ্কাও বৃদ্ধি পায়।

উল্লিখিত প্রেক্ষাপট বর্ণনা করে রংপুর অঞ্চলের অসহায় ও নির্যাতিতা নারীদের নিরাপদ আবাসন ও আইনি সেবা প্রদানের সুযোগ নিশ্চিতকরণের লক্ষ্যে রংপুর বিভাগে একটি সেফ হোম প্রতিষ্ঠার প্রস্তাব করা হয়। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর প্রস্তাবটি বাস্তবায়নের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।