ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

৬ ঘন্টা রেল যোগাযোগ বন্ধ

কুমিল্লায় ট্রেনের বগি লাইনচ্যুত, আহত ৩৫

পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন 
কুমিল্লায় ট্রেনের বগি লাইনচ্যুত, আহত ৩৫

কুমিল্লায় আন্ত:নগর বিজয় এক্সপ্রেস ট্রেনের ৯টি বগি লাইনচ্যুত হয়ে অন্ততপক্ষে ৩৫ যাত্রী আহত হয়েছে। এ দুর্ঘটনায় রোববার রাত ৮টা পর্যন্ত চট্টগ্রামের সাথে ঢাকা-সিলেট-ময়মনসিংহের রেল যোগাযোগ ৬ ঘন্টা বন্ধ রয়েছে।

এদিন বেলা ২টার দিকে ঢাকা-চট্টগ্রাম রেলপথের কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার ঢালুয়া ইউনিয়নের হাসানপুর রেল স্টেশনের আউটারে তেজের বাজারসংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে। রেলওয়ে কর্তৃপক্ষ বলছেন, শনিবার রাত ১১টা নাগাদ উদ্ধার কাজ শেষ হলে রেলযোগাযোগ স্বাভাবিক হতে পারে।

এদিকে দুর্ঘটনা তদন্তে রেলওয়ে কর্তৃপক্ষ রেলওয়ে পূর্বাঞ্চলের চট্টগ্রাম বিভাগীয় পরিবহন কর্মকর্তা আনিছুর রহমানকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। কমিটির অন্যরা হলেন- চট্টগ্রাম বিভাগীয় প্রকৌশলী-১ মো. আবদুল হানিফ, সংকেত ও টেলিযোগাযোগের কর্মকর্তা জাহেদ আরেফিন পাটোয়ারি, চট্টগ্রাম বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী সাজিদ হাসান ও বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী সজিব হাসনাত। আগামী ৩ দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য কমিটিকে বলা হয়েছে।

রেলওয়ে কর্তৃপক্ষ ও স্থানীয় সূত্রগুলো জানায়, ঢাকা-চট্টগ্রাম রেল লাইনের কুমিল্লার নাঙ্গলকোটের হাসানপুর-গুণবতী রেল স্টেশনের মধ্যবর্তী স্থান চিওড়া তেজের বাজার নামক স্থানে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা জামালপুর-ময়মনসিংহগামী ৭৮৫ নম্বর আন্তঃনগর বিজয় এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়েছে। এসময় ট্রেনের ৯টি বগি লাইন থেকে ছিট্কে পড়ে যায়। দুর্ঘটনার সময় ট্রেনের ইঞ্জিনের হুক খুলে গেলে চালক ও ইঞ্জিনটি রক্ষা পায়। এসময় রেল লাইনের প্রায় আধা কিলোমিটার পথ দুমড়ে-মুচড়ে যায়। লাইনচ্যুত বগিগুলো পার্শ্ববর্তী মাঠে ও আশপাশের বাড়িতে গিয়ে পড়ে। এ দুর্ঘটনায় ট্রেনের অন্তত ৩০ যাত্রী আহত হন, তবে কেউ মারা যাওয়ার খবর পাওয়া যায়নি।

ট্রেন দুর্ঘটনার খবর পেয়ে নাঙ্গলকোট উপজেলা নির্বাহী অফিসার মো. ইসমাইল হোসেন, থানার ওসি দেবাশীষ চৌধুরী ও রেলওয়ে পুলিশের টিম ঘটনাস্থলে এসে যাত্রীর নিরাপত্তাসহ উদ্ধার কাজে সহযোগিতা করেন। এছাড়া বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাকর্মীরাও ঘটনাস্থলে এসে যাত্রীদের সহযোগিতা করেছেন।

নাঙ্গলকোট রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মো. জামাল হোসেন জানান, ইঞ্জিনের পেছনে বাফারস্ট্যান্ড (বগি আটকানো) ভেঙ্গে যাওয়ার কারণে ট্রেনের ১৮টি বগির মধ্যে ৯টি বগি লাইনচ্যুত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এতে রেলযোগাযোগ বন্ধ হয়ে যায়। ফলে ঢাকা-চট্টগ্রাম রেলপথের কুমিল্লায় কর্ণফুলী, জেলার ব্রাহ্মণপাড়ার শশীদলে চট্টলা, লাকসামে সাগরিকা ও পাহাড়িকা ট্রেন আটকা পড়ে।

নাঙ্গলকোট উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসমাইল হোসেন বলেন, ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় কয়েকজন যাত্রী গুরুতর আহত হয়েছেন। আহতদের চিকিৎসার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়েছে। অন্যান্য যাত্রীদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দিয়ে তাদের গন্তব্যস্থলে প্রেরণের ব্যবস্থা করা হয়েছে।

কুমিল্লা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত