টনসিল অপারেশন করতে গিয়ে প্রাণ গেল নারীর 

প্রকাশ : ২৪ মার্চ ২০২৪, ১৭:৪১ | অনলাইন সংস্করণ

  নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জে দুই সপ্তাহের ব্যবধানে একই চিকিৎসকের কাছে টনসিল অপারেশন করাতে গিয়ে ভুল চিকিৎসায় প্রাণ গেল এক নারীর। রোববার (২৪ মার্চ) শহরের চাষাঢ়ায় সিলভার ক্রিসেন্ট হাসপাতাল নামের একটি ক্লিনিকে টনসিল অপারেশনের সময় ডাক্তার আব্দুল্লাহ আল মামুনের ভুল চিকিৎসায় মেহেনাজ আক্তার আনিকা নামে এক নারীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় হাসপাতালের আবাসিক চিকিৎসকসহ পাঁচজনকে আটক করেছে পুলিশ। এর আগে গত ১০ মার্চ শহরের খানপুরে কাজীপাড়া এলাকার ‘আল হেরা জেনারেল হাসপাতাল’ নামক ক্লিনিকে একই চিকিৎসকের তত্বাবধানে টনসিল অপারেশনের সময় ‘ভুল চিকিৎসায়’ আট বছর বয়সী মাদরাসা ছাত্র মোস্তাকিমের মৃত্যু ঘটে। 

জানা গেছে, রোববার (২৪ মার্চ) সকালে শহরের চাষাঢ়ায় সিলভার ক্রিসেন্ট হাসপাতালে টনসিল অপারেশন করাতে গিয়ে ভুল চিকিৎসার কারণে ওই নারীর মৃত্যু হয়। ওই ঘটনার পরে বিক্ষুব্দ স্বজনরা ক্লিনিক ভাংচুর করে ও ক্লিনিকের কর্মকর্তাদের মারধর করে।

 নিহতের বাবা আমানত উল্লাহ বলেন, ‘আমার মেয়ের টনসিলের চিকিৎসার জন্য সিলভার ক্রিসেন্ট হসপিটালে ভর্তি করি। ভর্তির পরে নানা টেস্ট দেয় ডাক্তার আব্দুল্লাহ আল মামুন। পরে তিনি জানান টনসিলের অপারেশন করতে হবে। অপারেশন করার জন্য ৮০ হাজার টাকা চুক্তি হয়। শনিবার (২৩ মার্চ) রাত ৯টার দিকে আমার মেয়ের অপারেশন হয়। অপারেশনের পর ডাক্তার মেয়েকে কিছু খাওয়াতে নিষেধ করে। রাত ৩টার দিকে ব্যথায় কান্নাকাটি করতে থাকলে নার্সদের সঙ্গে কথা বললে তারা ডাক্তারের সঙ্গে কথা বলে ইনজেকশন দেয়। ১ ঘন্টা পর আবার ব্যথা উঠলে আবার ইনজেকশন দেয়। আজ সকালে ৯টার দিকে আমার মেয়ের হাত-পা নিল হয়ে যায় এবং ব্যথায় ছটফট করতে করতে মারা যায়।’ তিনি আরও বলেন, ‘অপারেশনের পর থেকে সেই ডাক্তার আমার মেয়ের আর কোনো খোঁজ নেয়নি। ডাক্তারের ভুল চিকিৎসার কারণে আমার মেয়ের মৃত্যু হয়েছে। আমার মেয়ের হত্যার বিচার চাই।’

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি শাহাদাৎ হোসেন বলেন, ‘৯৯৯ এ কল পেয়ে আমরা ঘটনাস্থলে এসেছি। জিজ্ঞাসাবাদের জন্য হসপিটালের আবাসিত চিকিৎসকসহ পাঁচজনকে আটক করা হয়েছে। এখন পর্যন্ত কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’ 
এর আগে গত ১০ মার্চ শহরের খানপুর কাজীপাড়া এলাকার ‘আল হেরা জেনারেল হাসপাতাল’ নামক ক্লিনিকে ডা. আব্দুল্লাহ আল মামুনের ‘ভুল চিকিৎসায়’ আট বছরের এক শিশু মৃত্যুর অভিযোগ উঠেছে। নিহত শিশুর নাম মোস্তাকিম। সে নারায়ণগঞ্জ সদর উপজেলার বক্তাবলী ইউনিয়নের মধ্যনগর গ্রামের রমজান আলীর ছেলে। মোস্তাকিম একটি মাদ্রাসার দ্বিতীয় শ্রেণির ছাত্র ছিলেন।

নিহতের বাবা বলেন, ‘শনিবার সন্ধ্যায় হাসপাতালের আব্দুল্লাহ আল মামুন আমার বাচ্চার টনসিলের অপারেশন করান। এরপর অপারেশন শেষে বাচ্চাকে যা যা খাওয়াতে বলা হয়েছে তাই খাইয়েছি আমরা। সকাল পর্যন্ত সবই স্বাভাবিক ছিল। বেলা ১১টার দিকে বাচ্চাকে একটা ইনজেকশন দেয়। তারপর ১২টায় আরও একটি দেয়। এরপর থেকেই আমার বাচ্চার জ্ঞান ফিরেনি। বাচ্চার মরদেহ রেখেই পালিয়ে যায় তারা।’ (শব্দ-৩৯০) (ছবি আছে)