ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রংপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

রংপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

বর্ণিল আয়োজনে ও যথাযোগ্য মর্যাদায় রংপুরে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে শহিদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন।

আজ ২৬ মার্চ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রংপুর মডার্ন মোড়স্থ স্বাধীনতা স্মৃতিস্তম্ভে বিভাগীয় কমিশনার মোঃ হাবিবুর রহমান পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ মোস্তাফিজার রহমান, রংপুর রেঞ্জের ডিআইজি, মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার, জেলাপ্রশাসক, পুলিশ সুপার, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের অধিনায়ক, মুক্তিযোদ্ধা সংসদ, জেলাপরিষদ চেয়ারম্যান, বিভিন্ন সরকারি দপ্তর, রাজনৈতিক সংগঠন, সামাজিক সংগঠন, পেশাজীবী সংগঠন-সহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষ্যে রংপুর মডার্ন মোড়স্থ স্বাধীনতা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে শহিদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া রংপুর ডিসি মোড়স্থ বঙ্গবন্ধু ম্যুরালে ও কালেক্টরেট সুরভি উদ্যানস্থ শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

রংপুরের শেখ রাসেল স্টেডিয়ামে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৬শে মার্চ) রংপুর জেলাপ্রশাসনের উদ্যোগে আয়োজিত কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রংপুরের বিভাগীয় কমিশনার মোঃ হাবিবুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রংপুরের জেলাপ্রশাসক মোহাম্মাদ মোবাশ্বের হাসান।

প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ করেছিল। তাঁর নেতৃত্বে বিশ্বের অন্যতম শক্তিশালী ও আধুনিক অস্ত্রসজ্জিত বাহিনীকে পরাজিত করে আমাদের স্বাধীনতা অর্জিত হয়। স্বাধীনতার সাড়ে তিন বছরের মাথায় স্বাধীনতা বিরোধী শক্তি বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যা করে। কিন্তু বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার জন্য তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা এবং ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য নতুন প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তি জ্ঞানসম্পন্ন এবং মানবিক মূল্যবোধসম্পন্ন হওয়ার আহ্বান জানান।

বিভাগীয় কমিশনারের বক্তব্য শেষে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। কুচকাওয়াজে অংশগগ্রহণ করে রংপুর মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশ, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, বি.এন.সি.সি, জেল কন্টিনজেন্ট, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং রংপুর জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান।

কুচকাওয়াজ শেষে অনুষ্ঠিত ডিসপ্লেতে রংপুর পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ, কালেক্টরেট স্কুল এন্ড কলেজ, সরকারি শিশু পরিবার (বালিকা), সরকারি শিশু পরিবার (বালক) ও মেট্রোপলিটন পুলিশ পাবলিক স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রংপুর রেঞ্জের ডিআইজি মোঃ আব্দুল বাতেন, মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ সায়ফুজ্জামান ফারুকী ও পুলিশ সুপার মোঃ ফেরদৌস আলী চৌধুরী। এদিকে বর্ণিল আয়োজন ও যথাযোগ্য মর্যাদায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদ্যাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে আজ মঙ্গলবার সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালের সামনে বেলুন উড়িয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ। শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্বাধীনতা স্মারকের সামনে এসে শেষ হয়। এতে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ, দপ্তর, আবাসিক হল, ইনস্টিটিউটসহ শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীগণ বর্ণাঢ্য সাজে অংশগ্রহণ করেন।

রংপুর,জাতীয় দিবস
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত