ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দিনাজপুরে ১৩৫ চাষিকে সরকারি প্রণোদনা

দিনাজপুরে ১৩৫ চাষিকে সরকারি প্রণোদনা

দিনাজপুরের বিরামপুর উপজেলার ৭টি ইউনিয়ন ও একটি পৌরসভায় তৃতীয়বারের মতো চাষ হচ্ছে সূর্যমুখী ফুল। সূর্যমুখী চাষ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন উপজেলার পলিপ্রয়াগপুর ইউনিয়নের চাষি ডা. তৌফিক এলাহী আনসারী। শুধু তিনিই নন, আরও অনেক কৃষক এবার সূর্যমুখীর ফুলের চাষবাদ করেছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ভোজ্যতেলের চাহিদা পূরণের লক্ষ্যে তৃতীয়বারের মতো উপজেলার পৌরসভাসহ কয়েকটি ইউনিয়নে সূর্যমুখী ফুলের চাষ করা হচ্ছে। অনাবাদি জমিতে সূর্যমুখী ফুলের চাষ করা হয়েছে। তাই এসব জমিতে সূর্যমুখী ফুল চাষ করে ভালো ফলন পাওয়ার আশা করছেন কৃষকরা।

সরেজমিনে দেখা যায়, গাছে গাছে ফুটেছে সূর্যমুখী ফুল। এসব ফুলেই স্বপ্ন দেখছেন স্থানীয় কৃষকরা। বাগানগুলো সড়কের পাশে হওয়ায় দূর থেকে তাকালে যে কেউ আকৃষ্ট হতে বাধ্য। প্রকৃতি যেন হলুদ গালিচা বিছিয়ে দিয়েছে।এ বিষয়ে কৃষক ডা. তৌফিক এলাহী আনসারী বলেন, ১১ বিঘা জমিতে আরডিএস-২৭৫ জাতের সূর্যমুখীর বীজ লাগিয়েছি। উপজেলা কৃষি কর্মকর্তাদের পরামর্শে সূর্যমুখীর চাষ শুরু করি। এখন ফলন দেখে আমি অনেক খুশি।তিনি আরো বলেন, প্রতিদিনই অনেক দূর-দূরান্ত থেকে বাগান দেখার জন্য দর্শনার্থীরা আসেন। তারা ছবি তুলে আবার ফেসবুকে আপলোডও দিচ্ছেন। যা দেখে আমার অনেক ভালো লাগে।

আরেক কৃষক মনি আরা বলেন, আমি ৫ বিঘা জমিতে আরডিএস-২৭৫ জাতের সূর্যমুখীর বীজ লাগিয়েছি। উপজেলা কৃষি কর্মকর্তাদের পরামর্শে ও দিক নির্দেশনায় সূর্যমুখী চাষ শুরু করছি। এ মৌসুমে জমি থেকে (প্রায়) ২৪ মণের মতো বীজ পাব।

উপজেলার ফকির পাড়ার কৃষক জাকির হোসেন, কৃষানী মমতাজ বেগম, মির্জাপুরের মোজাম্মেল, জাহিদুল, ভগবতীপুরের হুয়ায়ুন করিব, চকহরিদাশ পুরের পিয়ারা বানুসহ অনেককেই সূর্যমুখী চাষ করছেন তিন বছর ধরে।

উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ ফিরোজ আহম্মেদ বলেন, অন্যান্য ফসলের চেয়ে সূর্যমুখী ফুল চাষে খরচ কম। সূর্যমুখী ফুলের বীজ নভেম্বর মাসের দিকে রোপণ করতে হয়। বীজ রোপণের তিন থেকে চার দিনের মধ্যে চারা গজায়। এবার এই মৌসুমে উপজেলার ৭টি ইউনিয়ন ও পৌরসভায় ১৩৫ জন কৃষককে বিরামপুর উপজেলা কৃষি অধিদপ্তর থেকে বীজ প্রণোদনা দেওয়া হয়েছে। এতে দিওর, জোতবানী ও বিনাইল ও খানপুর ইউনিয়নে সূর্যমুখীর ব্যাপক চাষ হচ্ছে।

এছাড়াও দেশে ভোজ্যতেলের চাহিদা পূরণ করতে এবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় উপজেলার বিভিন্ন ইউনিয়নে সূর্যমুখী চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা চাষিদের সব ধরনের সহযোগিতা করে যাচ্ছি। কৃষকরা সূর্যমুখী চাষ করে লাভবান হবেন বলে আশা করছি। এ বছর প্রায় ৩৫ হেক্টর জমিতে সূর্যমুখী তেলবীজের আবাদ হয়েছেন।

দিনাজপুর,প্রণোদনা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত