দিনাজপুরে অস্থাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে লাচ্ছা সেমাই

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৪, ১৬:১০ | অনলাইন সংস্করণ

  বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি

পবিত্র ঈদ উল ফিতরকে সামনে রেখে দিনাজপুরের ১৩টি উপজেলায় যত্রতত্র গড়ে উঠেছে লাচ্ছা সেমাই তৈরির কারখানা। এসব কারখানায় অস্থাস্থ্যকর পরিবেশে খামিরা তৈরি তৈরি করা হচ্ছ লাচ্ছা সেমাই।

সবচেয়ে ভয়ঙ্কর বিষয হচ্ছে এসব সেমাই তৈরিতে ব্যবহার করা হচ্ছে বিষাক্ত তেল ও রং ছাড়াও মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর বিভিন্ন উপাদান। স্থানীয় প্রশাসন অভিযান চালিয়েও প্রতিকার হচ্ছে না। আকর্ষর্ণীয় মোড়কে মোড়ানো, দেখতে সুন্দর লাচ্ছা দেখে বোঝার উপায় নেই, এসবে ব্যবহার হচ্ছে বিষাক্ত তেল ও রং ছাড়াও মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর বিভিন্ন উপাদান।

দিনাজপুরের দক্ষিণ কোতয়ালীর সিকদারহাট, ফুলবাড়ী, বিরল, বিরামপুর,বীরগঞ্জ, হাকিমপুর-হিলি, পার্বতীপুরসহ সীমান্তবর্তী উপজেলাগুলোতে যত্রতত্র গড়ে ওঠা এসব লাচ্ছা সেমাই তৈরির কারখানাগুলোতে লাচ্ছা উৎপাদনের নামে চলছে, জনস্বাস্থ্য ধবংসের তৎপরতা। সেমাই তৈরীতে যে ময়দা, তেল, রং মেশানো হচ্ছে, তা সব কিছুতেই বিষাক্ত। ময়দা মাখানো খামিড়ের কাজ চলছে অস্বাস্থ্যকর পরিবেশে।

এসব কারখার অধিকাংশই বিএসটিআই’র অনুমোদন। কারখানার বাইরে থেকে প্রবেশ নিষেধ সাইনবোর্ড ঝুলিয়ে অথবা গেটে তালা ঝুলিয়ে বা গেট বন্ধ করে চলছে লাচ্ছা সেমাই তৈরীর কাজ। দিনাজপুর দক্ষিণ কোতয়ালীর সিকদার হাট এলাকায় রজ্জব লাচ্ছা সেমাই তৈরীর কারখানায় গিয়ে দেখা যায় বেহাল দশা। এই কারখানার নেই কোনো ধরনেরই লাইসেন্স। অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে চলছে লাচ্ছা তৈরির কাজ। শুধু রজ্জব লাচ্ছা সেমাই নয়, দিনাজপুরের অধিকাংশ কারখাকায় চলছে অস্বাস্থ্যকর লাচ্ছা সেমাই তৈরির কাজ ।