মহাসড়কে কঠোর নিরাপত্তায় পুলিশ

সেতুসহ চার ওভারপাস খুলে দেয়ায় ঈদযাত্রা যানজটের আশংকামুক্ত

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৪, ১৯:০৩ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের মহাসড়কে তিন ওভারপাস ও একটি সেতু খুলে দেয়ার পর থেকে উত্তরবঙ্গের ঈদযাত্রায় এখন যানজটের আশংকার সম্ভাবনা নাই এবং ইতোমধ্যে মহাসড়কে যানবাহনের চাপ বাড়ছে। তবে এখনও কোন যানজটের সৃষ্টি ও ধিরগতি পরিলক্ষিত হয়নি। মহাসড়কে দায়িত্বরত পুলিশ কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শনিবার দুপুরের দিকে ভিডিও কনফারেন্সে ওভারপাসগুলো আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করে দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। উন্মুক্ত করে দেয়া ওভারপাস গুলো হলো, বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় সংযোগ মহাসড়কে মুলিবাড়ী ওভারপাস, পাঁচিলা ওভার পাস, দাতপুর ওভারপাস ও দাতিয়া সেতু। চার লেনের এ ৪টি ওভারপাস ও সেতু খুলে দেয়ায় মহাসড়কে যানজটের সম্ভাবনা এখন নাই। রোববার ভোর থেকে ঈদঘর মুখো মানুষের চাপে মহাসড়কে যানবাহন চলাচল আরো বাড়তে শুরু করছে।

এ অনুষ্ঠানে সিরাজগঞ্জ প্রান্তে ড. জান্নাত আরা হেনরী এমপি, জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান শামীম তালুকদার লাবু ও সাসেক-২ প্রকল্পের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে ওভারপাস খুলে দেয়ায় ঈদ ঘরমুখো উত্তরবঙ্গগামী মানুষের দুর্ভোগের কারণ হয়ে দাঁড়ানো এ মহাসড়কে স্বস্তি ফিরছে। মহাসড়কের বিভিন্ন পয়েন্টে যানবাহন  চলাচল নিরাপদ রাখতে দায়িত্ব পালন করছে হাইওয়ে পুলিশ, জেলা পুলিশের কর্মকর্তা ও সদস্যরা। তবে মহাসড়কে জেলা পুলিশের সাড়ে ৭’শ সদস্য বিভিন্ন কৌশল অবলম্বনে মহাসড়ক জুড়ে নিরাপত্তা ব্যবস্থা ও টহল জোরদার করা হয়েছে। সাসেক-২ প্রকল্পের কর্মকর্তারা সাংবাদিকদের বলেন, এ প্রকল্পের আওতায় এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর চারলেন মহাসড়কের সিরাজগঞ্জ অঞ্চলে ৩টি ওভার পাস ও একটি সেতু উন্মুক্ত করে দেয়া হয়েছে। এ ওভারপাস ও সেতু খুলে দেয়ার পর থেকে উত্তরবঙ্গেও মহাসড়ক পথে যানবাহনের চাপ বাড়লেও যানজট আশংকার সম্ভাবনা নাই এবং দীর্ঘদিনের এ অঞ্চলে ঈদযাত্রায় আর দুর্ভোগ পোহাতে হবে না।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ওসি আব্দুল কাদের জিলানী ও হাটিকুমরুল হাইওয়ে থানার ওসি এম এ ওয়াদুদ আলোকিত বাংলাদেশকে বলেন, মহাসড়কের সেতুসহ ৪টি ওভারপাস খুলে দেয়ায় পর থেকে উত্তরবঙ্গের ঈদযাত্রায় যানজটের আশংকার সম্ভাবনা নাই। রোববার ভোর রাত থেকে মহাসড়কে যানবাহনের চাপ বেড়েছে। তবে এখনও কোন যানজটের সৃষ্টি ও ধীরগতি পরিলক্ষিত হচ্ছেনা। এ ওভারপাস ও সেতুগুলো খুলে দেয়ায় ঈদযাত্রায় এখন যানজট শঙ্কামুক্ত হয়েছে। সম্ভবত মহাসড়কে আর যানজটের সম্ভাবনা নাই। নাম প্রকাশে অনিচ্ছুক জেলা পুলিশের একজন উর্ধতন কর্মকর্তা বলছেন, সেতুসহ ওভারপাসগুলো খুলে দেয়ার পর থেকে মহাসড়কে যানবাহন চলাচল এখন স্বাভাবিক রয়েছে। ড্রোন ক্যামেরা দিয়ে মনিটরিং করা হচ্ছে এবং মহাসড়ক জুড়ে নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ টহল জোরদার করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।