রংপুরে বিনার কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৪, ১১:৫১ | অনলাইন সংস্করণ

  রংপুর ব্যুরো

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সিটিউট (বিনা) কর্তৃক উদ্ভাবিত ফসলের উন্নত জাত পরিচিতি এবং বোরো ধানের আন্ত:পরিচর্যা চাষাবাদ কলাকৌশল ও বীজ সংরক্ষণ শীর্ষক কৃষক প্রশিক্ষণ মঙ্গলবার দিনব্যাপী রংপুর বিনা উপকেন্দ্রের হলরুমে অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি ছিলেন বিনা মহাপরিচালক  ডক্টর মির্জা মোফাজ্জল ইসলাম, সভাপতিত্ব করেন বিসিসিটিএফ বিনা অঙ্গের প্রকল্প পরিচালক সিএসও ডক্টর সাকিনা খানম ।

বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ ইয়াসিন খান, বিসিসিটিএফ এর পরিচালক মোহাম্মদ মাহফুজুর রহমান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচারকের পক্ষে জেলা প্রশিক্ষক কর্মকর্তা কৃষিবিদ এনামুল হক, বিনা রংপুর উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা কৃষিবিদ ডক্টর মোহাম্মদ আলী , বিএডিসির উপপরিচালক মো: মাসুদ সুলতান।

এ সময় আরও বক্তব্য রাখেন বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা, মো: মাহমুদুল হোসেন ও মোতাব্বের রহমান প্রমূখ ।

‘পরমানু কৌশলের মাধ্যমে হাওড়, চরাঞ্চল, লবনাক্ত ও পাহাড়ী অভিযোজন’ প্রকল্পরে অর্থায়নে বিনা রংপুরের আয়োজনে কৃষি সম্প্রসারণ অতিদপ্তরের সহযোগীতায় কৃষক প্রশিক্ষণের বাস্তবায়ন করা হয় ।

এতে রংপুররে ৮ উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা কিষান-কিষানীসহ ৮০ জন ”বিনা উদ্ভাবিত বোরো ধানের চাষাবাদ কলাকৌশল ও বীজ সংরক্ষণ চাষাবাদ কলা কৌশল ও আন্ত:পরিচযার উপর প্রশিক্ষণ গ্রহণ করেন।