ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বীরগঞ্জে আপেল চাষে সফলতা অর্জন ইমরুল আহসানের 

বীরগঞ্জে আপেল চাষে সফলতা অর্জন ইমরুল আহসানের 

বহির্বিশ্বের ফল আপেল দেশের মাটিতে চাষে সফলতা পেয়েছেন দিনাজপুরের বীরগঞ্জের ইমরুল আহসান নামের এক কৃষিবিদ। তাঁর বাগানের আপেল গাছে এখন থোকায় থোকায় ঝুলছে তিন প্রজাতীর আপেল। আপেল দেখতে প্রতিদিন দর্শনার্থীরা ভিড় জমাচ্ছেন তাঁর আপেল বাগানে।

ইমরুল বীরগঞ্জ পৌর এলাকার ৫ নং ওয়ার্ডের বাসিন্দা। তিনি দিনাজপুর হর্টিকালচার সেন্টারের সহকারী উদ্যান উন্নয়ন কর্মকর্তা ও নিজের গবেষণা প্রতিষ্ঠান তাসনিয়া অ্যাগ্রো রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টারের পরিচালক হিসেবে দায়িত্ব রয়েছেন।

কৃষিবিদ ইমরুল আহসান জানান, এই অঞ্চলের জন্য উপযোগী তিনটি আপেলের জাত উৎপাদন করেছেন তিনি। বর্তমানে গাছগুলোর বয়স তিন বছর। গত বছর দুটি গাছে প্রায় অর্ধশত ফল আসে। কিন্তু এ বছর তাঁর বাগানে ২৫টি গাছের মধ্যে ১০ টিতে আনুমানিক এক হাজার ৫০০- এর বেশি ফল ধরেছে। গাছগুলোর উচ্চতা আট থেকে ১০ ফুট।

ইমরুল আরো জানান, দেশের অনুকূল আবহাওয়ায় আপেল চাষের জন্য তিনটি জাত বেশ কিছু হরমোনাল ট্রিটমেন্ট লাগে। তাই পরিকল্পনা অনুযায়ী সঠিক পুষ্টি উপাদান ও বেশ কিছু হরমোনাল ট্রিটমেন্ট সঠিক মাত্রায় প্রয়োগ করতে পারলে এই অঞ্চলে আপেল উৎপাদন সম্ভব।

এদিকে ইমরুলের আপেল বাগান দেখতে প্রায় প্রতিদিনই ভিড় করছে দর্শনার্থীরা। সাদেকুল ইসলাম এ রকম একজন দর্শনার্থী।

তিনি বলেন, 'আপেল আমাদের দেশে চাষ করা সম্ভব তা আমার আগে জানা ছিল না। তাই স্ব-পরিবারে স্ব-চক্ষে দেখতে এলাম। সত্যিই মুগ্ধ হয়ে গেছি।’

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ শরিফুল ইসলাম বলেন, বিদেশী ফল আপেল এখন আমাদের দেশেই উৎপাদন সম্ভব যার অন্যান্য নিদর্শন দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় দৃষ্টিনন্দকারী ফলন্ত এই আপেল গাছগুলো দেখতে সর্বস্তরের মানুষ ভিড় করছে।

বীরগঞ্জ,সফলতা,আপেল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত