দেশের কল্যাণে আইন পেশাকে কাজে লাগাতে হবে : প্রধান বিচারপতি

প্রকাশ : ২৩ মে ২০২৪, ১৬:৩৮ | অনলাইন সংস্করণ

  রংপুর ব্যুরো

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, আইন পেশা একটি মহৎ পেশা। এই পেশায় থেকে তুচ্ছ বিষয়ে মামলা না করতে পরামর্শ দিন তিনি।

আজ বৃহস্পতিবার (২৩ মে) সকালে রংপুর আদালতে আগত বিচার প্রার্থীদের জন্য নির্মিত ‘ন্যায় কুঞ্জ’ নামের বিশ্রামাগার উদ্বোধনে এসে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দেশের কল্যাণে আইন পেশাকে কাজে লাগাতে হবে। দ্রুত সময়ের মধ্যে যেন মামলা নিষ্পত্তি হয়, সেদিকে বিশেষ নজর দিতে সবাইকে আন্তরিক হওয়ার আহ্বান জানান প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি বলেন, ন্যায়বিচার মানুষের মৌলিক অধিকার। প্রতিটি মানুষের ন্যায়বিচার পাওয়ার অধিকার আছে। এ সময় মামলার দীর্ঘসূত্রিতা কমিয়ে সমস্যা নিয়ে আলোচনার মাধ্যমে সমাধানের আশ্বাস দেন তিনি।

প্রধান বিচারপতি বলেন বিচার প্রার্থীরা যদি একটু আরামে, ভালোভাবে অবস্থান করতে পারেন তাই আজকের এই ন্যায়কুঞ্জ। দেশের প্রতিটি জেলায় একটি করে ন্যায় কুঞ্জ তৈরি করা হচ্ছে বলেও জানান প্রধান বিচারপতি।

এক হাজার বর্গফুটের ন্যায়কুঞ্জে নারী-পুরুষদের আলাদাভাবে ৭২টি বসার স্থান, মাতৃদুগ্ধ পান কক্ষ, পুরুষ ও নারীদের জন্য আলাদা বাথরুম, খাবার ক্যান্টিন, সুপেয় পানি এবং অগ্নিনির্বাপক ব্যবস্থা রয়েছে ।

উদ্ধোধন শেষে প্রধান বিচারপতি বিচারকদের বিভিন্ন এজলাস ঘুরে দেখেন। পরে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের হল রুমে বিচারকদের সঙ্গে তিনি মতবিনিময় করেন।

এ সময় সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের বিচারপতি একেএম সাইফুর রহমান, রংপুরের সিনিয়র জেলা ও দায়রা জজ ফজলে খোদা মোহাম্মদ নাজির, বিভাগীয় শ্রম আদালতের বিচারক সিনিয়র জেলা ও দায়রা জজ ফজলুল করিম, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সুরুজ মিয়া, জেলা বারের সভাপতি অ্যাডভোকেট আব্দুল মালেক, জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান, পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরীসহ জেলা জজশিপের বিচারক ও আইনজীবী সমিতির নেতারা উপস্থিত ছিলেন।