নারায়ণগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা

প্রকাশ : ০৫ জুন ২০২৪, ১৬:০৩ | অনলাইন সংস্করণ

  নারায়ণগঞ্জ প্রতিনিধি

‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৫ জুন বুধবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে নারায়ণগঞ্জে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসন ও নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের যৌথ আয়োজনে সকালে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

র‌্যালী ও আলোচনা সভাতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোঃ মাহমুদুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. এএফএম মুশিউর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাকিব আল রাব্বী। সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মুহম্মদ হাফিজুর রহমান। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক শেখ মোজাহীদ, জেলা রোভার স্কাউটসের আরিফ মিহির, প্রভাতী সমাজকল্যাণ সংস্থার প্রদীপ দাস প্রমুখ। 

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোঃ মাহমুদুল হক বলেন, নারায়ণগঞ্জে ৭ হাজার শিল্পপ্রতিষ্ঠান রয়েছে যাদের শিল্পবর্জ্যে নারায়ণগঞ্জ জেলার পরিবেশ দূষিত হচ্ছে। এসব শিল্পপ্রতিষ্ঠানের বর্জ্যে নারায়ণগঞ্জের উপর দিয়ে বয়ে যাওয়া শীতলক্ষ্যা, মেঘনা ও ধলেশ^রী নদী দূষিত হচ্ছে। নারায়ণগঞ্জের সকল শিল্পপ্রতিষ্ঠানে ইটিপি শতভাগ চালু রয়েছে কিনা সেটা নিশ্চিত করার লক্ষ্যে আমরা ইতোমধ্যে কমিটি করে দিয়েছি। অতিরিক্ত জেলা প্রশাসকরা এ বিষয়ে কাজ করছেন। আমরা পরিবেশ রক্ষায় দু’টি পদ্ধতিতে কাজ করছি। একটি হচ্ছে এনফোর্সমেন্ট ও অপরটি হচ্ছে সচেতনতা বৃদ্ধি করা। দীর্ঘমেয়াদি ও স্বল্পমেয়াদি পদ্ধতিতে শীতলক্ষ্যা নদীকে শিল্পবর্জ্যের দূষণের কবল থেকে রক্ষা করতে কাজ করছি।   

সভায় বক্তারা বিশ্বজুড়ে ভারসাম্য হারানো ‘প্রতিবেশ পুনরুদ্ধারে’ জনসচেতনতা বাড়ানোর তাগিদ দেন।