নেত্রকোণায় বিনামূল্যে গবাদিপশুর টিকাদান

প্রকাশ : ০৫ জুন ২০২৪, ১৯:৩৬ | অনলাইন সংস্করণ

  নেত্রকোণা প্রতিনিধি

নেত্রকোণার বারহাট্টায় ‘নিয়মিত ভ্যাকসিন দিন, প্রাণিস্বাস্থ্যের সুরক্ষা নিন’ এই শ্লোগানে বিনামূল্যে গবাদিপশুর টিকাদান কর্মসূচী শুরু করা হয়েছে। উপজেলা প্রাণীসম্পদ দপ্তরের সহযোগিতা ও বেসরকারী সংস্থা এসোসিয়েশন ফর সোসাল প্রগ্রেস (এএসপি) -এর আয়োজনে বুধবার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফারজানা আক্তার ববি স্থানীয় কৈলাটি সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে কর্মসূচীর শুভ উদ্বোধন করেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তাগণ বলেন, বর্তমান যান্ত্রিক যুগেও গবাদিপশুর প্রয়োজনীয়তা হ্রাস পায়নি। গবাদিপশু পরিবেশ রক্ষায় ভূমিকা রাখার পাশাপাশি নানাভাবে মানুষের উপকার করে থাকে। অনেকেই গরু ও ছাগলের খামার প্রতিষ্ঠা করে লাভবান হচ্ছেন। অসুখ-বিসুখ হলে পরে এদের চিকিৎসা দেওয়া হয়। কিন্তু অসুখ হওয়ার আগে প্রতিরোধের ব্যবস্থা গ্রহণ করা হলে এদের স্বাস্থ্য অনেক ভালো থাকে। টিকাদান কর্মসূচী এমনি এক ব্যবস্থা।  

এএসপি’র চেয়ারম্যান আরিফুর রহমান সুমন উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন ইউএনও ফারজানা আক্তার ববি, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মুহাম্মদ শিহাব উদ্দিন, সমাজ সেবা কর্মকর্তা এএসএম গোলাম হোসাইন, আসমা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম খান ছন্দু, এএসপি’র পরিচালক ও পোল্ট্রি এসোসিয়েশনের সভাপতি শামিম আহমেদ, সাংবাদিক নাজমুল হক প্রমুখ।

আরিফুর রহমান সুমন বলেন, গবাদিপশুর স্বাস্থ্য সুরক্ষায় আমরা বিনামূল্যে টিকাদান কার্যক্রমের শুরু করেছি। আজ প্রথমদিন ১২০টি গরুকে লাম্পিস্কিন ও ৭০টি ছাগলকে পিপিআর টিকাদান করা হয়েছে। পর্যায়ক্রমে উপজেলার সকল গবাদিপশূকে এই কর্মসূচীর আওতায় আনা হবে।