নেত্রকোণায় নেপিয়ার ঘাস খেয়ে ২৬ গরুর মৃত্যু !

প্রকাশ : ১২ জুন ২০২৪, ২০:১৮ | অনলাইন সংস্করণ

  নেত্রকোণা প্রতিনিধি

নেত্রকোণায় নেপিয়ার ঘাস খেয়ে এক খামার মালিকের ২৬টি গরু মারা গেছে । মঙ্গলবার দিবাগত রাত পর্যন্ত দুইদিনে জেলার পূর্বধলা উপজেলার সদর ইউনিয়নের পশ্চিমপাড়া গ্রামের তাহাযীদ এগ্রো র্ফামে এইসব গরু মারা যায়। খামারের অসেক গরু এখনো অসুস্থ অবস্থায় রয়েছে। মারা যেতে পারে আরও গরু। ঘাসের নমুনা সংগ্রহ করেছে প্রাণী সম্পদ বিভাগ।

জানা গেছে, পূর্বধলা উপজেলার সদর ইউনিয়নের পশ্চিমপাড়া গ্রামের জহিরুল ইসলাম তাহাযীদ এগ্রো র্ফামের মালিক। দীর্ঘদিন ধরে তিনি খামার পরিচালনা করে আসছেন। তার খামারের অধিকাংশ গরু প্রতিবছর ঈদের বাজারে বিক্রী করা হয়। আগামী কোরবানীর ঈদকে সামনে রেখেও তিনি অর্ধশতাধীক ষাঁড়গরু বিক্রীর জন্য প্রস্তুত করেছেন। গরুকে খাওয়ানোর জন্য খামারের পাশেই নেপিয়ার ঘাস চাষ করেন খামার মালিক। এই ঘাসই নিয়মিতভাবে গরুগুলোকে খাওয়ানো হয়। তবে গত রোববার বিপত্তি দেখা দেয়। তার চাষ করা নেপিয়ার ঘাস খাওয়ানোর পর ৫০টির অধীক গরু অসুস্থ হয়ে পড়ে। পরে মাত্র দুইদিনের ব্যবধানে ২৬টি গরু মারা যায়।  

খামারের মালিক জাহিরুল ইসলাম বলেন, নেপিয়ার কাঁচা সবুজ ঘাস খাওয়ানোর পরে শনিবার সন্ধ্যায় খামারের অনেক গুলো গরু অসুস্থ হয়ে পড়ে। পরে একটির পর একটি মারা যেতে থাকে। এরই মধ্যে ২৬টি মারা গরু গেছে। আরও ১০-১৫ টি অসুস্থ্ অবস্থায় আছে। খামারের ষাঁড় গরুগুলো  কোরবানির সময় বিক্রি করার জন্য প্রস্তুত করা হচ্ছিল। গরু মারা যাওয়ায় প্রায় ৩০ লাখ টাকার ক্ষতি হয়েছে। আমার স্বপ্ন শেষ হয়ে গেছে।

এ ব্যাপারে পূর্বধলা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এম এম এ আউয়াল তালুকদার জানান, বৃষ্টির সময় কচি নেপিয়ার ঘাসে নাইট্রোজেনের মাত্রা বেশি থাকে। নাইট্রেট বিষক্রিয়ায় গরুগুলো মারা গিয়ে থাকতে পারে। ঘাসের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষার পর বিস্তারিত জানা যাবে। অসুস্থ গরুগুলোর পরিচর্যায় মেডিকেল টিম কাজ করছে।