ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সৌদি আরবের সাথে মিল রেখে চাঁদপুরের ৪০ গ্রামে ঈদ উদযাপন

সৌদি আরবের সাথে মিল রেখে চাঁদপুরের ৪০ গ্রামে ঈদ উদযাপন

চাঁদপুরের হাজীগঞ্জের সাদ্রাসহ ৪০ গ্রামের মানুষ সৌদি আরবের সাথে মিল রেখে আজ রোববার ঈদুল আযহা উদযাপন করবে। এর মধ্যে মতলব উওর উপজেলার ১৮টি গ্রামে ঈদুল আযহা উদযাপন করা হবে।

আরব দেশগুলোর সঙ্গে মিল রেখে প্রতিবছর চাঁদপুরের তিনটি উপজেলার ৪০ গ্রামে ঈদুল আযহা উদ্যাপন করে আসছে। সাদ্রা দরবার শরিফের অনুসারীরা ৯৩ বছর ধরেই সৌদি আরবের সাথে মিল রেখে সাদ্রাসহ ৪০টি গ্রামে ঈদ উদ্যাপন করে থাকে।

সাদ্রা ছাড়াও এক দিন আগে ঈদ উদ্যাপন করা গ্রামগুলো হলো,হাজীগঞ্জ উপজেলার বলাখাল, শ্রীপুর, মনিহার, বড়কুল, অলীপুর, বেলচোঁ, রাজারগাঁও, জাকনি, কালচোঁ, মেনাপুর, ফরিদগঞ্জ উপজেলার শাচনমেঘ, মুন্সির হাট, বাস পাড়া' উভারামপুর,বিঘা, উটতলী, বালিথুবা, শোল্লা, রূপসা, বাসারা, গোয়ালভাওর, কড়ইতলী, নয়ারহাটসহ কয়েক টি গ্রাম।

অন্যদিকে, মতলব উত্তর উপজেলার মোহনপুর ইউনিয়নস্থ পাঁচানী, বাহেরচর পাঁচানী, আইটাদি পাঁচানী, দেওয়ানকান্দি, লতুর্দী, সাতানী ও দক্ষিণ মাথাভাঙ্গার আংশিক, সাদুল্যাপুর ইউনিয়নের আমিয়াপুর গ্রামের একাংশ, ইসলামবাদ ইউনিয়নের মধ্য ইসলামবাদ গ্রামের একাংশ, ফতেপুর পশ্চিম ইউনিয়নের গাজীপুর গ্রামের একাংশ, এখলাছপুর ইউনিয়নের মধ্য এখলাছপুর (বড়ইকান্দি) গ্রামের একাংশ এবং ফরাজীকান্দি ইউনিয়নের ফরাজীকান্দি, রামদাশপুর, চরমাছুয়া, হাজিপুর, দক্ষিণ রামপুর, সরকারপাড়া ও ঠাকুরপাড়া গ্রামগুলোর একাংশ মুসলমানরা ঈদ উদযাপন করবে।

দেওয়ানকান্দি গ্রামের বোরহান উদ্দিন ডালিম বলেন, আমরা চট্টগ্রামের মির্জাখিল দরবার শরীফের অনুসারী হিসাবেই এভাবে সঠিক সময়ে ঈদ উদযাপন করে আসছি।

চাঁদপুর,ঈদুল আযহা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত