চাঁদপুরে পবিত্র ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত

‘কোরবানীর এই চামড়াকে সঠিকভাবে লবন দিয়ে সংরক্ষণ করতে হবে’

প্রকাশ : ১৮ জুন ২০২৪, ১১:৪৬ | অনলাইন সংস্করণ

  শওকত আলী, চাঁদপুর

চাঁদপুরে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে ও অত্যান্ত আনন্দ উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে  পালিত হলো পবিত্র ঈদুল আযহার নামাজ। চাঁদপুর শহরের ডাকাতিয়া নদীর পাড়ে পৌর ঈদগাহে পবিত্র ঈদুল আযহার নামাজের প্রধান জামাত অনুষ্ঠিত সকাল সোয়া ৭টায়। নামাজের জামাতে ইমামতি করেন,উপ-মহাদেশের প্রখ্যাত আলেমেদীন বাহাদুরপুরের পীর মরহুম হাজী শরীয়ত উল্লাহ্ বংশধর ৭ম পুরুষ পীর হযরত মাও: হাফেজ আবদুল্লাহ মোহাম্মদ হাসান ।  

চাঁদপুরের জেলা প্রশাসক মো: কামরুল হাসান বলেছেন,আজকে পবিত্র ঈদুল আযহার দিনে যারা পৌর ঈদগাহে নামাজ পড়ার জন্য উপস্থিত সবাইকে জানাই ঈদের শুভেচ্ছা ও ঈদ মোবারক। আমাদেরকে মনে রাখতে হবে আমরা যেন কোরবানীর পশুর রক্ত ও মলমূত্র যেখানে সেখানে ফেলে শহরের ও সকল মহল্লা পবিত্রতা নষ্ট করবো না। এ শহর আমাদের সকলের তাই এর পরিস্কার পরিচ্ছতার পবিত্র দায়িত্ব আমাদেরকে পালন করতে হবে। আমাদের দায়িত্ব কোরবানী পশুর রক্ত নিজ নিজ আঙিনা থেকে পরিস্কার করে পরিচ্ছন্য রাখতে হবে। 

তিনি শিক্ষার্থীদের উর্দ্দেশে বলেন সবাইকে সঠিক ভাবে ভাল মানের শিক্ষা অর্জন করার আহবান জানান। শুধু মাস্টাস্ পাশ করলে হবে না। সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। তিনি বলেন,পবিত্র ঈদুল আযহা হচ্ছে,আত্রত্যাগ ও মহিমার,এটি হচ্ছে,ওয়াজিব নামাজ। তবু এ নামাজের অনেক গুরুত্ব। তিনি সকল ধর্ম প্রান মুসলমানকে কোরবানীর চামড়া সঠিকভাবে সংরক্ষন করার পরামর্শ দেন এবং বলেন, এ চামড়ার মাধ্যমে আমরা বৈদেশীক মুদ্রা অর্জন করে থাকি। এ চামড়া আমাদের আয়ের একটি প্রধান খাত। এই চামড়াকে সঠিক ভাবে সংরক্ষন করতে হবে। এ চামড়া মাদ্রাসায় দেন অথবা বিক্রি করার দায়িত্ব আপনার। তাই তিনি বিক্রি পুর্বে চামড়া ভাল রাখার ক্ষেত্রে নিজ দায়িত্বে লবন দিয়ে চামড়া সংরক্ষন করার জন্য সকলের নিকট আহবান জানান। তিনি মুসলিম উম্মার শান্তি কামনা করেন।  

চাঁদপুরের প্রধান জামাতে চাঁদপুরের জেলা প্রশাসক মো: কামরুল হাসান,পৌর মেয়র এডভোকেট মো: জিল্লুর রহমান জুয়েল, অতিরিক্ত জেলা প্রশাসক বশির আহমেদ,চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: শাখায়াত জামিল সৈকত,এডভোকেট ইকবাল-বন-বাশার, কাজী শাহাদাত,চাঁদপুর প্রেস ক্লাবের সাধারন সম্পাদক মো: মাহবুবুর রহমান সুমন,সিনিয়র যুগ্ন সাধারন সম্পাদক মোহাম্মদ শওকত আলী,চাঁদপুর পৌর কর্মচারী কল্যান এসোসিয়েশনের সভাপতি মো: মফিজুর রহমান হাওলাদার,পালবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মো: হারুন-অ-রশিদ পাটওয়ারীসহ সমাজের গন্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহন করেন। 

নামাজ শেষে মুনাজাতে পীর সাহেব বলেন, এ নামাজ লোকদেখান নামাজ ও কুরবানী নয়। এ নামাজ ও কোরবানী হতে হবে শুধু মাত্র মহান আল্লাহ্ পাকের জন্য কোরবানী। তিনি বলেন,আমাদের এ কুরবানী,নামাজ,রোজা,জীবন,মরন সবই হচ্ছে,আল্লাহ্ সোবাহানাতালার জন্য তার সন্তুষ্ঠিত জন্য।

তিনি আরো বলেন,আমাদের জীবনের প্রতিটি কাজই হচ্ছে, আল্লাহ তালার উর্দ্দেশে। তারা এদেশের সরকার প্রধান, প্রধান মন্ত্রী শেখ হাসিনাসহদেশ পরিচালনায় থাকা সকল কর্মকতা,প্রশাসন ও দেশবাসীর সকলের সুস্বাস্থ কামনা ও শান্তি কামনা করেন। এ ছাড়া সকল মুসলমান যেন মহানবী হযরত মোহাম্মদ(সা:) পাক রওজা পাকে যেতে পারে সে জন্য খোদার কাছে আহবান জানান। আর যারা এ পৃঘিবীতে মৃত্যুবরন করেছেন তাদের রুহের মাগফিরাত কামনা করে তাদেরকে বেহেস্তবাসী করার জন্য আল্লাহ্পাকের কাছে ক্ষমা চেয়ে প্রার্থনা করেন। আর আজকের প্রধান ও উত্তম কাজই হচ্ছে পশু কোরবানী করা।
 পরে সকল ধর্মপ্রান মুসলমানগন একে অপরের সাথে কোলাকুলি করে কৌশল বিনিময়ের মাধ্যমে আনন্দে মেতে উঠতে দেখা যায়। 

অপরদিকে,প্রতি বছরের ন্যায় এ বছরও চাঁদপুর সেটডিয়ামে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৭টায় ঈদুল আজহার এ জামাত শুরু হয়। রৌদ্রজ্জল সবুজ ঘাসে সজ্জিত  খোলা ময়দানে সকল বয়সী কয়েক হাজার মুসল্লী এ জামাতে অংশ নিয়ে ঈদের নামাজ আদায় করেন। এতে ইমামতি করেন,চাঁদপুর সদর উপজেলার জামে মসজিদের খতিব মাও: কেফায়েত উল্লাহ্ ।


নামাজে অংশ নেন,সাবেক  জেলা আইনজীবী সমিতির সভাপতি, আউটার স্টেডিয়াম ঈদ জামাত কমিটির সভাপতি অ্যাডভোকেট সেলিম আকবর, সাধারন সম্পাদক শাহজাহান পাটওয়ারী, উপদেষ্টা আব্দুর রশিদ সর্দার, সহ সভাপতি আব্দুর রশিদ মাষ্টার, যুগ্ম সম্পাদক মাহমুদ আহমেদ মিঠু, গোলাম মুর্তজা চৌধুরী আপেল, অ্যাডভোকেট আকতার সরকার, সাংগঠনিক সম্পাদক মিজান লিটন,  প্রচার সম্পাদক শরীফ সরকার, সহ প্রচার সম্পাদক আব্দুর রহমান, সদস্য ছানাউল্লাসহ কয়েক হাজার মুসল্লী দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়। 


এদিকে চাঁদপুর পৌরসভার ব্যবস্থাপনার পৌর এলাকার ২০টি স্থানে পবিত্র ঈদুল আযহার নামাজের জামাতের আয়োজন করা হয়। চাঁদপুর শহরে পবিত্র ঈদুল আযহার প্রধান নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে ,শহরের প্রান কেন্দ্রে পৌর ঈদগাহ মাঠে সকাল ৭টা ১৫ মিনিটে। এ ছাড়া পরবর্তীতে পবিত্র ঈদূল আযহার নামাজের জামাত বিভিন্ন সময়ে আদায় হয়েছে। এ মধ্যে শহরের চাঁদপুর সরকারী কলেজ মাঠ ময়দানে সকাল পৌনে ৮টায় পবিত্র ঈদুল ফিতরের নামাজের ইমামতী করেন হযরত হাফেজ মাও: নিজামুল হক। 

চাঁদপুর স্টেডিয়াম মাঠে সকাল সাড়ে ৭টায়,শহরের হাসান আলী সরকারী মাঠে চিশতীয়া জামে মসজিদের সামনে সকাল ৭টা ৩০ মিনিটে ও সকাল সাড়ে ৮টায় ২টি জামাত অনুষ্ঠিত হয়, রেলওয়ে মাদ্রাসায় রোডস্থ মাদ্রাসায় সকাল পৌনে ৮টায়,  বাইতুল আমিন রেলওয়ে জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, পুরানবাজার মধূসূদন উচ্চ বিদ্যালয় মাঠে সকাল পৌনে ৮টায়, বাবুর হাট স্কুল এন্ড কলেজ মাঠে সকাল পৌনে ৮টায়, চাঁদপুর পুলিশ লাইনস্ মসজিদে সকাল সাড়ে ৭টায় ঈদুল আযহার নামাজ আদায় করা হয়। 

এ ছাড়া চাঁদপুর জেলার হাজিগজ ঐতিহাসিক বড় মসজিদ কমপ্লেক্যে সব চাইতে বড় ঈদের নামাজের জামাত হয়েছে সকাল সাড়ে ৭টায়। সেখানে লক্ষাধিক ধর্মপ্রান মুসলিম একসাথে ঈদুল আযহার নামাজ জামাতে আদায় করে।