সিরাজগঞ্জে দ্রুত এগিয়ে চলছে বিসিক শিল্পপার্কের নির্মাণকাজ 

প্রকাশ : ২৩ জুন ২০২৪, ২০:০৭ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

বঙ্গবন্ধু যমুনা সেতুর পশ্চিম পাড় সিরাজগঞ্জে বিসিক শিল্পপার্ক প্রকল্পের নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে। চলতি মাসেই এ প্রকল্প কাজ শেষ হবে। সিরাজগঞ্জসহ উত্তরাঞ্চল মানুষের দীর্ঘদিনের স্বপ্ন পূরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পার্ক উদ্বোধন করবেন বলে সংশ্লিষ্টরা আশা করছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় যমুনা নদীর তীর এলাকায় সিরাজগঞ্জ সদর উপজেলার ৫টি মৌজার প্রায় ৪০০ একর জমির উপর ৭১৯ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পের কাজ বাস্তবায়ন করা হচ্ছে।

২০১০ সালের ৩১ আগস্ট একনেক সভায় ওই প্রকল্পের অনুমোদন পায় এবং ২০১৫ সালের মাঝামাঝি এ প্রকল্পের জমি অধিগ্রহণ করে জমির পজিশন পায়। ২০১৬ সালের এপ্রিলে মাটি ভরাট কার্যক্রম শুরু হয় এবং সংশোধিত প্রকল্প ২০২০ সালের জানুয়ারিতে একনেক অনুমোদিত হয়। ২০১৮ সালে প্রকল্পের মেয়াদ বৃদ্ধি পাওয়ায় ব্যয় নির্ধারণ করা হয় এবং এ প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত বৃদ্ধির প্রস্তাব একনেক সভায় অনুমোদিত হয়। এ শিল্প পার্কের ৮২৯টি প্লটে কমপক্ষে ৫৭০টি শিল্পপ্রতিষ্ঠান গড়ে তোলার কথা রয়েছে।

ক্ষুদ্র, বৃহৎ ও মাঝারি শিল্পের জন্য প্লট বরাদ্দের কাজ শিঘ্রই শুরু হবে। দেশীয় ক্ষদ্র ও মাঝারি শিল্পের সঙ্গে রপ্তানি ও আমদানিমুখী শিল্প প্লট অনুমোদনে অগ্রাধিকার পাবে। এছাড়া একটি সবুজ বৃত্ত ও হ্রদ জুড়ে থাকবে। এতে পার্কের সৌন্দর্য বৃদ্ধি করতে সহয়তা করবে।

এছাড়া পার্ক এলাকায় পুলিশ ফাঁড়ি, প্রশাসনিক জোন, আধুনিক স্বাস্থ্যসেবা কেন্দ্র, আবাসিক কোয়ার্টার, রেস্টুরেন্ট, মার্কেট স্থাপনসহ ও জীবনযাত্রার সুযোগ-সুবিধা বাড়ানোর পরিকল্পনা রয়েছে। এ প্রকল্পের সড়ক ড্রেন, কালভার্ট ও বিভিন্ন নির্মাণে দিন-রাত প্রায় ২ হাজার শ্রমিক কাজ করছে। এ শিল্পপার্কটি দেশের সবচেয়ে বড় বেসিক শিল্পপার্ক। এ প্রকল্পের নির্মাণকাজ শেষ হলে দ্রুত এখানে মিল-কারখানা গড়ে উঠবে।

এতে উত্তরাঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়ন হবে। বিসিক শিল্প পার্কের কর্মকর্তারা সাংবাদিকদের বলছেন,  নানা বাঁধা ও জটিলতা কাটিয়ে জনস্বার্থে এ লক্ষ্য বাস্তবায়ন করা হচ্ছে। আশা করছি যথা সময়ের মধ্যে এ প্রকল্পের নির্মাণকাজ শেষ হবে এবং প্লট বরাদ্দের জন্য বিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি নেয়া হচ্ছে। দ্রুত সময়ের মধ্যেই এ শিল্পপার্কটি উদ্বোধন করা হবে। উত্তরাঞ্চলের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন পূরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্প উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

এ বিষয়ে স্থানীয় এমপি ড. জান্নাত আরা হেনরী বলেন, সিরাজগঞ্জ বেসিক শিল্পপার্কটি যমুনার তীর এলাকায় বাস্তবায়ন হওয়ায় নৌপথ, সড়ক, ও রেলের ব্যবস্থা রয়েছে। এ কারণে ব্যবসায়ীরা স্বল্প খরচে দ্রæত পণ্য আনা-নেওয়া করতে পারবেন। ইতিমধ্যেই এ পার্কের নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। আশা করছি এ অঞ্চলের মানুষের স্বপ্নের শিল্পপার্কটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন।