ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দিনাজপুরের বড়পুকুরিয়া খনিতে কয়লা উত্তোলন সাময়িক বন্ধ

দিনাজপুরের বড়পুকুরিয়া খনিতে কয়লা উত্তোলন সাময়িক বন্ধ

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বড়পুকুরিয়া কয়লা খনির ১২০৯নং কোল ফেজের ভূগর্ভের কয়লা উত্তোলন নির্গমন মুখের মজুদ শেষ হয়ে যাওয়ায় সাময়িক বন্ধ রয়েছে। সোমবার দিবাগত রাত থেকে কয়লা উত্তোলন সাময়িক বন্ধ করা হয়। মঙ্গলবার বিকেলে বিষয়টি নিশ্চিত করছেন বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমডি প্রকৌশলী সাইফুল ইসলাম সরকার।

খনি সূত্রে জানা যায়, খনির ভূগর্ভে ১২০৯ নম্বর ফেজ থেকে চলতি বছরের গত ২৫ এপ্রিল থেকে কয়লা উত্তোলন শুরু হয়। ওই ফেজ থেকে প্রায় সাড়ে ৪ লাখ মেট্রিক টন কয়লা উত্তোলনের পর উৎপাদিত কয়লা বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রে সরবরাহ করা হয়েছে। ওই ফেজে মজুদ শেষ হয়ে যাওয়ার ফলে ১৪১৪নং নতুন ফেজে যন্ত্রপাতি স্থানান্তরের জন্য সোমবার দিবাগত রাত থেকে খনির কয়লা উৎপাদন বন্ধ হয়ে যায়।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক এমডি প্রকৌশলী সাইফুল ইসলাম সরকার বলেন, খনির নিয়মিত কাজের অংশ হিসেবে একটি ফেজ থেকে নতুন ফেজে যন্ত্রপাতি স্থাপন করতে তিন মাস সময় প্রয়োজন হয়। এজন্য কয়লা উত্তোলন সাময়িক বন্ধ থাকে। তবে আশা করছি আগামী আগস্ট মাসের শেষ সপ্তাহ থেকে নতুন ফেজ থেকে কয়লা উত্তোলন শুরু করা যাবে।

দিনাজপুর,কয়লা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত