ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হাজীগঞ্জ পৌরসভায় ১১৭ কোটি টাকার বাজেট ঘোষণা

হাজীগঞ্জ পৌরসভায় ১১৭ কোটি টাকার বাজেট ঘোষণা

হাজীগঞ্জ পৌরসভার ২০২৪-২৫ অর্থ বছরের জন্য ১১৭ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন পৌরসভার মেয়র আ.স.ম মাহবুব-উল আলম লিপন। নতুন করে কোনো করারোপ ছাড়াই আরোপিত বাজেটে মোট আয় ধরা হয়েছে ১১৭ কোটি ৩৮ লাখ ৬০ হাজার ২৫০ টাকা এবং মোট ব্যয় ১১২ কোটি ৭০ লাখ ১৫ হাজার টাকা। উদ্বৃত্ত থাকবে ৪ কোটি ৬৮ লাখ ৪৫ হাজার টাকা ২৫০ টাকা।

সোমবার বিকালে পৌরসভার হলরুমে আয়োজিত সাংবাদিক ও সুধি সমাবেশে এ বাজেট ঘোষনা করেন।

এবারের বাজেটে সর্বমোট আয়ের মধ্যে নিজস্ব (রাজস্ব) খাতে আয় ধরা হয়েছে, ৩০ কোটি ৩ লাখ ৪৬ হাজার ২৫০ টাকা। এর মধ্যে নিজস্ব রাজস্ব তহবিল ২৪ কোটি ৬২ লাখ ১ হাজার ২৫০ টাকা এবং পানির রাজস্ব আয় ৫ কোটি ৪১ লাখ ৪৫ হাজার টাকা। রাজস্ব খাতে সর্বমোট ব্যয় ধরা হয়েছে ২৮ কোটি ৬১ লাখ ৭৫ হাজার টাকা। এর মধ্যে নিজস্ব রাজস্ব ব্যয় ২৩ কোটি ৭৭ লাখ ৪৫ হাজার টাকা এবং পানির রাজস্ব ব্যয় ৪ কোটি ৮৪ লাখ ৩০ হাজার টাকা।

রাজস্ব বাজেটে মোট উদ্বৃত্ত থাকবে ১ কোটি ৪১ লাখ ৭১ হাজার ২৫০ টাকা। এর মধ্যে রাজস্ব তহবিলে ৮৪ লাখ ৫৬ হাজার ২৫০ টাকা ও পানি রাজস্ব তহবিলে ৫৭ লাখ ১৫ হাজার টাকা।

অপর দিকে উন্নয়ন খাতে আয় ধরা হয়েছে, ৮৭ কোটি ৩৫ লাখ ১৪ হাজার টাকা। এর মধ্য উন্নয়ন তহবিল ৫ কোটি ১৬ লাখ ১১ হাজার টাকা, মূলধন তহবিল ৩ কোটি ১২ লাখ ৫০ হাজার টাকা, প্রকল্প হিসাব (আইইউজিআইপি) ৭০ কোটি ৪৭ লাখ ১৫ হাজার টাকা, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ৩ কোটি ৬১ লাখ ৬৮ হাজার টাকা ও লোকাল গভর্ণমেন্ট কোভিড-১৯ রেসপন্স এন্ড রিকভারি প্রজেক্ট (এলজিসিআরআরপি) ৪ কোটি ৯৭ লাখ ৭০ হাজার টাকা।

উন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ৮৪ কোটি ৮ লাখ ৪০ হাজার টাকা। তার মধ্যে উন্নয়ন তহবিল ৪ কোটি ৫৪ লাখ ৫০ হাজার টাকা, মূলধন তহবিল ২ কোটি ৬০ লাখ টাকা, প্রকল্প হিসাব (আইইউজিআইপি) ৬৯ কোটি ৬৩ লাখ ৫০ হাজার টাকা, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ২ কোটি ৭৫ লাখ ১০ হাজার টাকা ও লোকাল গভর্ণমেন্ট কোভিড-১৯ রেসপন্স এন্ড রিকভারি প্রজেক্ট (এলজিসিআরআরপি) ৪ কোটি ৫৫ লাখ ৩০ হাজার টাকা।

বাজাটে উদ্বৃত্ত থাকবে ৩ কোটি ২৬ লাখ ৭৪ হাজার টাকা। তার মধ্যে উন্নয়ন তহবিল ৬১ লাখ ৬১ হাজার টাকা, মূলধন তহবিল ৫২ লাখ ৫০ হাজার টাকা, প্রকল্প হিসাব (আইইউজিআইপি) ৮৩ লাখ ৬৫ হাজার টাকা, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ৮৬ লাখ ৫৮ হাজার টাকা ও লোকাল গভর্ণমেন্ট কোভিড-১৯ রেসপন্স এন্ড রিকভারি প্রজেক্ট (এলজিসিআরআরপি) ৪২ লাখ ৪০ হাজার টাকা।

বাজেট ঘোষনার পূর্বে বক্তব্য রাখেন, পৌরসভার প্যানেল মেয়র-১ ও ৪নং ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ জাহিদুল আযহার আলম বেপারী, পৌর নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও হিসাবরক্ষণ কর্মকর্তা মো. সফিকুর রহমান, টিলসিসির সদস্য মো. হারুন অর রশিদ প্রমুখ। শুরুতেই পবিত্র কোরআন মাজিদ থেকে তেলওয়াত করেন, বাস টার্মিনাল জামে মসজিদের পেশ ইমাম ও খতিব হাফেজ মাওলানা মো. ফয়সাল আহমেদ।

এসময় প্যানেল মেয়র- ২ আজাদ হোসেন, প্যানেল মেয়র-৩ রোকেয়া বেগম, কাউন্সিলর মাইনুদ্দিন মিয়াজী, আলাউদ্দিন মুন্সী, মোহাসীন ফারুক বাদল, সুমন তপদার, মো. শাহআলম, কাজী মনির হোসেন, হাজী কবির হোসেন, মো. বিল্লাল হোসেন, সাদেকুজ্জামান মুন্সী ও মো. শাহআলমসহ সুধীজন ও সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

হাজীগঞ্জ,বাজেট
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত