চাঁদপুরে সপ্তাহব্যাপী বৃক্ষ মেলার উদ্বোধন

প্রকাশ : ১৩ জুলাই ২০২৪, ২০:২৫ | অনলাইন সংস্করণ

 "বৃক্ষ দিয়ে সাজাই দেশ সমৃদ্ধ করি বাংলাদেশ " এই প্রতিপাদ্য বিষয়ে চাঁদপুরে সপ্তাহব্যাপী বৃক্ষ মেলার উদ্বোধন হয়েছে। 

শনিবার সকালে শহরের হাসান আলী উচ্চ বিদ্যালয় মাঠে জেলা প্রশাসন ও বন বিভাগের আয়োজনে মেলার উদ্বোধন হয়। 

মেলায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক কামরুল হাসান। 

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, গাছ আমাদের পরম বন্ধু। একজন বক্তা বলেছন তিনি হাসপাতালে চিকিৎসাধীন থেকে অক্সিজেনের অনেক বিল দিয়েছেন। তিনি কান্না করছেন এত দিন প্রকৃতির কাছ থেকে যে অক্সিজেন নিয়েছেন তার বিল তো সারা জিবনের উপাজ্জিত অর্থ দিয়ে পরিশোধ করতে পারবেন না। আমরা বছরের পর বছর গাছ থেকে অক্সিজেন নিচ্ছি তার জন্য কাউকে বিল পরিশোধ করছি না। 

তিনি বলেন, আমরা যা করছি বায়ূ মণ্ডল থেকে অক্সিজেন ধংস করছি। আমরা সুযোগ পেলেই গাছ কেটে ফেলি। প্রয়োজনে গাছ কাটবো। তবে একটি গাছ কেটে তিনটি গাছ লাগাতে হবে। তোমরা যারা শিক্ষার্থী আছো তোমাদের মতো আমি যখন শিক্ষার্থী ছিলাম তখন শুনেছি বাংলাদেশের আয়তনের ২৫ শতাংশ বন ভূমি থাকা প্রয়োজন। ৩০ বছর পরও এখন আছে মাত্র ১৬ শতাংশ। বাকী ৯ শতাংশ নেই। আমাদের দেশে কোনো কোনো জেলায় বনায়ন বেশি আবার কোনো কোনো জেলায় কম। এখানে কি সুন্দর আম। দেখলে মনে হয় যেন প্রকৃতির নিজ হাতে তৈরি। আমাদের দেশে  কৃষিতে বিপ্লব ঘটেছে। কৃষি সম্প্রসারন অধিদপ্তরের স্টলে ৬০ রকমের ফল রয়েছে। তার মধ্যে ১৩ রকমের আম। আমাদের দেশের যে বৈচিত্র আমাদের দেশিয় যে গাছ আছে সেগুলো আমাদের সংরক্ষণ করতে হবে।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, এখন বর্ষা মৌসুম এখনই গাছ লাগানোর প্রকৃত মৌসুম। তোমরা তোমাদের বাড়ির আঙ্গিনায় কম পক্ষে  ২ টি করে গাছ লাগাবে। গাছ গুলোর সঠিক পরিচর্যা করবে, গাছ গুলো যেন তোমার সাথে বেড়ে উঠে। তুমি যত দিন বেঁচে থাকবে গাছ গুলো ও তত দিন বেঁচে থাকবে।  কিছু গাছ আছে অনেক দাম, ফলজ ও বনজ  গাছ আছে দাম কম তোমরা সে গুলি লাগাবে। গাছ গুলো নিয়ে সাথে সাথে নয় প্রথমে গর্ত করে তাতে জৈব বা কম্পোজ সার দিয়ে রাখবে, তার পর গাছ লাগাবে। তোমরা যদি মনে করো গাছ আমাদের প্রকৃতির বন্ধু, আমাদের বন্ধু। তাহলে গাছ লাগাবে তবেই প্রকৃতির কিছু ঋণ পরিশোধ হবে।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) ( পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত) সুদীপ্ত রায়, কুমিল্লা বন বিভাগের বন কর্মকর্তা জি এম মোহাম্মদ কবির, জেলা কৃষি কর্মকর্তা ডঃ সাফায়াত আহমেদ সিদ্দিকী।

আরো উপস্থিত ছিলেন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্ত, জেলা আওয়ামী লীগের  প্রচার সম্পাদক হাসান ইমাম বাদশা , সমাজকল্যাণ মন্ত্রী ডাঃ দীপু মনি এমপির চাঁদপুর প্রতিনিধি অ্যাডঃ সাইফুদ্দিন বাবু, জেলা ক্রিড়া সংস্থার সাধারন সম্পাদক গোলাম মোস্তফা বাবু, বন বিভাগের কর্মকর্তা তাজুল ইসলাম। সভা পরিচালনা করেন  শিক্ষক জাহিদ হাসান। 

উদ্বোধনী সভার শুরুতে পবিত্র কোরআন তেলোয়াত করেন মোঃ ইব্রাহিম হোসেন ও গীতা পাঠ করেন চন্দনাথ দাস।

মেলায় মোট ২১টি স্টল স্থান পেয়েছে।