ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

তৃণমূল পর্যায়ে চিকিৎসার মান উন্নত করলে বেসরকারি হাসপাতাল রোগী শুন্য হবে: স্বাস্থ্যমন্ত্রী

তৃণমূল পর্যায়ে চিকিৎসার মান উন্নত করলে বেসরকারি হাসপাতাল রোগী শুন্য হবে: স্বাস্থ্যমন্ত্রী

তৃণমূল পর্যায়ে চিকিৎসার মান উন্নত করলে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক রোগী শূন্য হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেন, আমি চাই না দিনাজপুরের কোন রোগী ঢাকায় গিয়ে চিকিৎসা গ্রহণ করুক। চিকিৎসকরা দিনাজপুরে কেন থাকতে চায় না সেটি আমি দেখবো। আর যেই চিকিৎসককে যেখানে পোস্টিং দেয়া হবে তাকে সেখানেই চাকুরি করতে হবে এবং সেবা দিতে হবে।

রবিবার (১৪ জুলাই) দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতাল পরিদর্শন এবং কলেজের মাল্টিপারপাস অডিটোরিয়াম ভবনের উদ্বোধন শেষে মতবিনিময় অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

রবিবার দুপুরে দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতাল পরিদর্শন এবং কলেজের মাল্টিপারপাস অডিটোরিয়াম ভবনের উদ্বোধন শেষে এম. আব্দুর রহিম মেডিকেল কলেজের অধ্যক্ষ এ এফ এম নুরউল্লাহের সভাপতিত্বে মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন।

বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার ও ক্লিনিকের ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এসব জায়গায় কোন অনিয়ম দেখলে তার দায়ভার সিভিল সার্জনকে নিতে হবে। স্বাস্থ্যমন্ত্রী হিসেবে আমি জাতীয় সংসদে স্বাস্থ্য সুরক্ষা আইন নিয়ে যাবো। কেননা আমার দায়িত্ব হচ্ছে চিকিৎসকদের সুরক্ষা দেয়ার পাশাপাশি রোগীদেরও সুরক্ষা দেওয়া। অনেক সমস্যা আছে, আমি অনেক কিছুই জানি, আমি নিজেও ভুক্তভোগী। সেজন্য চিকিৎসকদের মানোন্নয়ন, মর্যাদা ও অন্যান্য সমস্যার সম্পর্কে আমি সম্পূর্ণভাবে ওয়াকিবহাল। সেজন্য আমি সারাদেশে স্বাস্থ্যসেবার বাস্তবচিত্র নিজের চোখে দেখার উদ্দেশ্য নিয়ে ছুটে বেড়াচ্ছি। ক’দিন আগে আমি প্রধানমন্ত্রীকে জানিয়েছি সপ্তাহে দুই দিন ঢাকায় থাকবো, আর বাকি ৫ দিন দেশের বিভিন্ন প্রান্তে স্বাস্থ্য পরিস্থিতিসহ রোগী ও চিকিৎসকদের সমস্যা চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিব। প্রধানমন্ত্রী আমাকে অনুমতি দিয়েছেন।

মন্ত্রী বলেন, অনুমোদন ছাড়া কোনো প্রাইভেট হাসপাতাল বা ক্লিনিক কাজ করতে পারবে না। তৃণমূল পর্যায়ে যদি চিকিৎসা সেবা সাধারণ মানুষের দোরগড়ায় পৌছে দেয়া যায় এবং চিকিৎসার মান উন্নত করা যায় তাহলে দেশের অনেক বড় বড় বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক রোগী শুন্য হবে।

বর্তমান সরকারের মুল লক্ষই হচ্ছে সাধারণ মানুষের স্বাস্থ্য অধিকার সুরক্ষার পাশাপাশি চিকিৎসকদের পেশাগত মর্যাদা ও মান উন্নিত করা।

মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম।

এম. আব্দুর রহিম মেডিকেল কলেজের অধ্যক্ষ এ এফ এম নুর উল্লাহর সভাপতিত্বে ও উপাধ্যক্ষ ডা. সৈয়দ নাদির হোসেনের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের সচিব মো. জাহাঙ্গীর আলম, মহাপরিচালক প্রফেসর আবুল বাশার ডা. মো. খুরশিদ আলম, পরিচালক (হাসপাতাল) ডা. মাঈনুল আহসান বাপ্পি, রংপুর বিভাগীয় পরিচালক এবিএম আবু হানিফ, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ নূর এ আলম, অতিরিক্ত পুলিশ সুপার মো. মমিনুল করিম, দিনাজপুর সিভিল সার্জন ডা. এ এইচ এম বোরহান উল ইসলাম সিদ্দিকী, দিনাজপুর বিএমএ’র সভাপতি ডা. ওয়ারেস আলী সরকার, মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা. মো. নুরুজ্জামান, স্বাচিপ এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল শাখার সভাপতি ডা. মো. আব্দুস সালাম, স্বাস্থমন্ত্রীর পুত্র ডা. অনাবিল সেন প্রমুখ।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী দিনাজপুর রামকৃষ্ণ মিশন ও আশ্রম, সেন্টভিনসেন্ট হসপিটাল, ডায়াগনস্টিক সেন্টার এন্ড নার্সিং ইনস্টিটিউট, দিনাজপুর সেন্ট ফিলিপস হাই স্কুল এন্ড কলেজ পরিদর্শন করেন।

হাসপাতাল,চিকিৎসা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত