ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কক্সবাজার পৌরসভার চলমান প্রকল্পের অগ্রগতি নিয়ে সন্তুষ্ট জাইকা

কক্সবাজার পৌরসভার চলমান প্রকল্পের অগ্রগতি নিয়ে সন্তুষ্ট জাইকা

কক্সবাজার পৌরসভার চলমান প্রকল্পের অগ্রগতি নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন বাংলাদেশে নিযুক্ত জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) প্রধান তোমোহিদি ইচিগুচি। তিনি বলেছেন, অতীতে এবং বর্তমানে জাইকা যেভাবে কক্সবাজার পৌরসভার পাশে আছে ভবিষ্যতে ও থাকবে। দ্রুত সময়ের মধ্যে জাইকার ২৫০ কোটি টাকা অর্থায়নে সাইমন থেকে এক্সিকিউটিভ সাম্পান পর্যন্ত ফ্লাইওভার নির্মাণের কাজ অতি দ্রুত শুরু করা হবে।

রোববার (১৪ জুলাই) কক্সবাজারে জাইকার অর্থায়নে চলমান প্রকল্প পরিদর্শন এবং প্রকল্প সংশ্লিষ্ট অগ্রগতি সভায় জাইকার প্রধান এসব কথা বলেন।

পৌর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় অগ্রগতি বিষয়ক সভায় মেয়র মো. মাহাবুবুর রহমান চৌধুরীর সভাপতিত্বে সভায় পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম তারিকুল আলম কক্সবাজার পৌরসভার ভৌগলিক অবস্থা তুলে ধরেন। প্রতিবছর পাহাড় ধসের কারণে ড্রেন ভরাট হয়ে যাওয়ার বিষয়টি উপস্থাপন করেন। আধুনিক ড্রেনেজ ব্যবস্থার প্রয়োজনীয়তা, কক্সবাজার পৌরসভা রাস্তাঘাট সরু হওয়ার কারণে আধুনিক ছোট ছোট জাপানি ইকুইপমেন্ট দেওয়ার প্রস্তাব, ড্রেন পরিষ্কারের জন্য আধুনিক গাড়ি ও পর্যাপ্ত জনবলের প্রয়োজনীয়তা ব্যক্ত করেন।

জাইকার প্রধান এসব শুনে সহযোগিতার আশ্বাস দেন এবং তিনি হসপিটাল ইকুইপমেন্ট, টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ফিশারিজ ট্রেনিং ইত্যাদি বিষয় নিয়ে কক্সবাজার পৌরসভার সাথে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন।

মেয়র মাহাবুবুর রহমান বলেন, আমি ব্যক্তিগত ও আমার পৌর পরিষদের পক্ষ থেকে তোমোহিদি ইচিগুচি আপনাকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। আমরা অত্যন্ত ভাগ্যবান কারণ, জাইকা বাংলাদেশে তিনটি সিটি কর্পোরেশন ও একটি পৌরসভার সাথে করছে। সেই পৌরসভাটি হচ্ছে আমাদের কক্সবাজার পৌরসভা।

জাইকার অর্থায়নে বর্তমানে কক্সবাজার দিন দিন একটি আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত উন্নত শহরের দিকে অগ্রসর হচ্ছে। তাই আমি কক্সবাজার পৌরবাসীর পক্ষ থেকে জাইকার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। বর্তমানে কক্সবাজার পৌরসভায় জাইকার চলমান ৪টি প্রকল্প চলমান রয়েছে। প্রকল্পগুলো হলো সুপেয় পানি সরবরাহ, ব্রীজ, রাস্তা ও ড্রেনেজ সিস্টেম আধুনিক বাস টার্মিনাল নির্মাণ ও বর্জ্য ব্যবস্থাপনা। যার সুফল আমরা কিছুদিনের মধ্যে পেতে যাব। এসময় পৌর মেয়র তা আধুনিকায়ন, প্লাস্টিক রিসাইকেলিং ও বর্জ্য থেকে বিদ্যুৎ তৈরির জন্য জাইকার সার্বিক সহযোগিতা কামনা করেন।

সভায় প্যানেল মেয়র, কাউন্সিলরসহ পৌর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে বাংলাদেশে নিযুক্ত জাইকা প্রধান তোমোহিদি ইচিগুচিকে বর্জ্য ডাম্পিং স্টেশন ঘুরে দেখান মেয়রসহ অন্যন্যারা।

কক্সবাজার,জাইকা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত