কোটা আন্দোলন

সিরাজগঞ্জে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে আহত অর্ধশতাধিক, আটক ৯

প্রকাশ : ১৬ জুলাই ২০২৪, ২২:১৯ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জ শহর এলাকার বিভিন্ন স্থানে কোটা বিরোধী আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের হামলা সংঘর্ষ ধাওয়া পাল্টা ধাওয়া লাঠিচার্জ  টিয়ারগ্যাস, রাবার বুলেট বর্ষণ ও ব্যাপক ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এতে ৯ পুলিশ সদস্যসহ অর্ধশতাধিক আহত হয়েছে। এদের মধ্যে ১৯ জনকে হাসপাতাল ও বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়ছে। তবে ডিবি পুলিশের এসআই সৌমিকসহ (৪০) ৭ জনের অবস্থা গুরুতর। এ ঘটনায় পুলিশ কমপক্ষে ৯ জনকে আটক করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সারাদেশে কোটা বিরোধী আন্দোলন চলছে। এরই অংশ হিসেবে মঙ্গলবার বিকেলে সিরাজগঞ্জ সরকারি ইসলামিয়া কলেজ মাঠে আন্দোলনকারী ছাত্ররা সমবেত হয় এবং তারা বিক্ষোভ মিছিল বের করে শহরের প্রধান সড়কে প্রবেশের চেষ্টা করে। এ সময় পুলিশ আইনশৃঙ্খলা নিয়ন্ত্রনে স্টেডিয়াম এলাকা, হাসপাতাল সড়ক, বড়পুল চত্বর, গোশালাসহ অনান্য স্থানে অবস্থান নেয়। রেলগেট এলাকায় পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের ধাক্কাধাক্কি হয় এবং তারা মিছিল নিয়ে প্রবেশের চেষ্টা করলে পুলিশের সঙ্গে এ সংঘর্ষ বেঁধে যায়। এ সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়া উল্লেখিত এলাকাসহ বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। একপর্যায়ে পুলিশের উপর হামলা করলে বিপুল পরিমাণ টিয়ারগ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ ও লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং কমপক্ষে ৯ জন আন্দোলনকারীকে আটক করে। তবে এখনও শহরের পূর্বাঞ্চলের কয়েকটি স্থানে দফায় দফায় সংঘর্ষ চলছে। এদিকে আন্দোলনকারীরা দাবী করছে, পুলিশ বিনা উসকানিতে তাদের উপর হামলা মারপিট ও গুলিবর্ষণ করেছে।

এ সম্পর্কে পুলিশ কর্মকর্তারা বলছেন, কোটা আন্দোলনকারীদের সাথে বহিরাগতরাও যোগ দিয়েছে এবং তারা বিশৃঙ্খলার সৃষ্টিসহ পুলিশের উপর হামলা করে। তবে সংঘর্ষ এলাকায় পুলিশের কঠোর অবস্থান ও টহল জোরদার করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র থেকে জানানো হয়েছে।