বৈষম্যহীন মানবিক ও স্বনির্ভর রাষ্ট্র গঠনের দাবিতে রংপুরে মানববন্ধন

প্রকাশ : ১০ আগস্ট ২০২৪, ১৮:৩১ | অনলাইন সংস্করণ

  রংপুর ব্যুরো

সংগঠিত ছাত্র জনতাই ইতিহাস নির্মাতা ছাত্র জনতার ঐতিহাসিক বিজয়ে শহীদের স্মরনে ও শান্তি সম্প্রীতি প্রতিষ্ঠার দাবিতে বাংলাদেশ পরিববেশ আন্দোলন (বাপা) ও জেএসডির আয়োজনে শনিবার (১০ আগষ্ট) বেলা ১২টায় রংপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

বাপা রংপুর জেলার আহবায়ক এড. শামীমা আক্তার শিরীন এর সভাপতিত্বে ও সদস্য সচিব রশিদুস সুলতান বাবলু’র সঞ্চালনায় আমন্ত্রিত অতিথি ছিলেন বাংলাদেশ পরিববেশ আন্দোলন বাপার কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক ফরিদুল ইসলাম ফরিদ, সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন সু-শাসনের জন্য নাগরিক (সুজন) কেন্দ্রীয় কমিটির সদস্য ও রংপুর জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন, বাপা জেলা শাখার যুগ্ম আহবায়ক হাসনিন আক্তার এ্যানি, সারওয়ার জামিল খন্দকার, যুগ্ম সদস্য সচিব অধ্যাপক রুমানা জামান, সদস্য অধ্যাপক দেলোয়ার হোসেন, ডা. রহিমা খাতুন, সারতি রানী সাহা, সংহতি জানিয়ে বক্তব্য রাখেন গ্রীন ভয়েস বেরোবির সভাপতি মোঃ শাওনা মিয়া, বাংলাদেশ মহিলা বিষয়ক সভাপতি মাহবুবা আরা বেগম, যুগ্ম সম্পাদক মাহমুদা সুলতানা জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি জেলা সম্পাদক এ বি এম মশিউর রহমান প্রমুখ। উপস্থিত ছিলেন বাপা কার্যকরি সদস্য আসাদুজ্জামান আফজাল, মোঃ নুর মোহাম্মদ নুরু, গোলাম হায়দার সাজ্জাদ স্বাধীন প্রমুখ।

মানববন্ধন শুরুতে ছাত্র জনতার আন্দোলনে শহিদ আবু সাঈদসহ সকল শহিদদের প্রতি আতœার শান্তি কামনা করে ১ মিনিট নিরবতা পালন ও তাদের রুহের মাগফিরাত কামনা করা হয়। শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ছাত্র জনতার ঐতিহাসিক বিজয় কোনভাবেই যেন নস্যাৎ না হয় সে জন্য ছাত্র জনতাকে সজাগ থাকতে হবে। এই বিজয় বাংলার ১৭ কোটি মানুষের ঐতিহাসিক বিজয়। এই বিজয়কে নস্যাৎ করার জন্য হায়নার দল এখন ও ঘাপটি মেরে আছে। অবিলম্বে তাদেরকে প্রতিহত করতে হবে এবং দেশকে ষড়যন্ত্রের হাত থেকে বাঁচাতে হবে। ধর্মীয় জাতিগত সংখ্যালঘু সম্প্রদায় সহ দুর্বৃত্তদের দ্বারা আক্রান্তদের রক্ষা ও তাদের পাশে দাড়াতে হবে। মন্দিরসহ ধর্মীয় প্রতিষ্ঠানগুলো রক্ষা ও নিজের হাতে আইন তুলে না নেওয়ার আহবান জানানো হয়। মানুষ যাতে আরামে ঘুমাতে পারে। বাড়িঘর ব্যবসা প্রতিষ্ঠান লুটপাট যাতে না হয় সেদিকে লক্ষ রাখতে হবে। অন্তবর্তীকালীন সরকার গঠন বৈষম্যহীন মানবিক ও স্বনির্ভর রাষ্ট্র গঠনের প্রক্রিয়া গঠন করতে হবে এবং দেশকে অর্থনৈতিক ও সামাজিক ভাবে গড়ে তোলার আহবান জানানো হয়। দেশ ও সমৃদ্ধ জাতি গঠনে বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা সবসময় বর্তমান অন্তবর্তীকালীন সরকারের সাথে কাজ করে যাবে। পরে একই স্থানে  জেএসডির মানববন্ধন ও আনন্দ মিছিল অনুষ্ঠিত হয়েছে।