টেকনাফে ২৯ কেজি স্বর্ণ ও নগদ টাকাসহ আটক ২ 

প্রকাশ : ১১ আগস্ট ২০২৪, ১৭:০২ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

কক্সবাজারের টোকনাফে অভিযান চালিয়ে ২৯ দশমিক ১৫ কেজি স্বর্ণ এবং নগদ ২৬ হাজার ১০ টাকাসহ দুইজনকে আটক করেছে বিজিবি। স্বর্ণগুলোর বাজার মূল্য ২৮ কোটি ৭৫ লাখ টাকা।

রোববার (১১ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় বিষয়টি নিশ্চিত করেছেন টেকনাফ ব্যাটালিয়নের (২ বিজিবি) অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ।

এর আগে শনিবার (১০ আগস্ট) রাতে উপজেলার ফুলের ডেইল এলাকায় অভিযান চালিয়ে স্বর্ণ ও নগদ টাকাসহ তাদের আটক করা হয়।

আটকরা হলেন, উখিয়া কুতুপালং ১৩ নম্বর ক্যাম্পের মৃত লিয়াকত আলীর ছেলে ইয়াহিয়া খান (৪৫) ও মিয়ানমারের মংডু সুইজা এলাকার মৃত মীর আহমেদের ছেলে আনোয়ার সাদেক (৪০)। তাদের মধ্যে আনোয়ার সাদেক মিয়ানমারের বাসিন্দা।

লেফট্যানেন্ট কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ জানান, শনিবার গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় মিয়ানমার হতে বাংলাদেশে পাচারের উদ্দেশ্যে চোরাকারবারীরা স্বর্ণের একটি বড় চালান একটি বাড়ীতে লুকায়িত রেখেছে। ওই সংবাদে সাড়ে রাত ৮টার দিকে  উত্তর ফুলের ডেইল গ্রামে অভিযান চালিয়ে দুই ব্যক্তিকে আটক করা হয়। তাদের ব্যাগ তল্লাশি করে ২৯ দশমিক ১৫ কেজি স্বর্ণ যার বাজার মূল্য ২৮ কোটি ৭৫ লাখ টাকা এবং বাংলাদেশী নগদ ২৬ হাজার ১০ টাকা উদ্ধার করা হয়।

তিনি আরো জানান, চোরাকারবারীদের জিজ্ঞাসাবাদে জানা যায় বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পে অবস্থানরত ইয়াহিয়া খান মিয়ানমারের মংডু হতে মিয়ানমার নাগরিক আনোয়ার সাদেকের সহযোগিতায় স্বর্ণালংকার বাংলাদেশে পাচারের মাধ্যমে বিক্রি করার উদ্দেশ্যে মিয়ানমার হতে বাংলাদেশে নিয়ে আসে। 

তাদের বিরুদ্ধে সরকারী কর/শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে স্বর্ণ চোরাচালানের দায়ে নিয়মিত মামলার মাধ্যমে টেকনাফ মডেল থানায় সোপর্দ করা হয় বলে জানান বিজিবির এই কর্মকর্তা।