ড. ইউনূসকে চুয়েট প্রো-ভিসির অভিনন্দন ও শুভেচ্ছা

প্রকাশ : ১২ আগস্ট ২০২৪, ১৬:৩৩ | অনলাইন সংস্করণ

  চট্টগ্রাম ব্যুরো

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর মাননীয় প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. জামাল উদ্দীন আহাম্মদ।

এক শুভেচ্ছা বার্তায় প্রো-ভিসি বলেন, আমরা জানি অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস একজন বিশ্ব বরেণ্য ব্যক্তিত্ব ও প্রখ্যাত অর্থনীতিবিদ। সামাজিক ব্যবসা ও ক্ষুদ্রঋণ ধারণার প্রবর্তক হিসেবে তিনি আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক খ্যাতি অর্জন করেন। প্রথম বাংলাদেশি হিসেবে তাঁর শান্তিতে নোবেল পুরষ্কার প্রাপ্তি বিশ্ব পরিমণ্ডলে বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি ও মর্যাদা ছড়িয়ে পড়েছিল। তিনি বিশ্বের অনন্য সাতজন ব্যক্তির একজন, যারা একইসাথে নোবেল শান্তি পুরস্কার, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেশনাল গোল্ড মেডেল পেয়েছেন।

এছাড়া বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় তিনি একটি নাগরিক কমিটি প্রতিষ্ঠা করেন এবং অন্যান্য বাংলাদেশিদের সাথে যুক্তরাষ্ট্রে মুক্তিযুদ্ধের জন্য সমর্থন সংগ্রহ করতে বাংলাদেশ ইনফরমেশন সেন্টার পরিচালনা করেন। গণমানুষের অধিকার নিশ্চিতকরণ ও জীবনমান উন্নয়নের জন্য তিনি এখনও নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের একজন সুদক্ষ শিক্ষক হিসেবেও তিনি দেশব্যাপী সমাদৃত ছিলেন। আমাদের বিশ্ববিদ্যালয়ের পরিবারের একজন হিসেবে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার প্রধান হিসেবে ড. মুহাম্মদ ইউনূস দক্ষতা ও সফলতার সাথে দায়িত্ব পালন করে একটি অসাম্প্রদায়িক, বৈষম্যহীন ও উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়বেন বলেই আমাদের দৃঢ় বিশ্বাস।

চুয়েট পরিবার প্রধান উপদেষ্টা ও অন্যান্য উপদেষ্টামণ্ডলীর সুস্বাস্থ্য, দীর্ঘায়ু এবং সর্বাঙ্গীন সাফল্য কামনা করছেন।