নতুন রূপে জনতার কাতারে পুলিশ 

প্রকাশ : ১৩ আগস্ট ২০২৪, ১৪:৫৩ | অনলাইন সংস্করণ

  এএইচ সেলিম উল্লাহ, কক্সবাজার

'সোমবার রাতে রাজন দাশ নামের এক পুলিশ সদস্য তাঁর সোশ্যাল মিডিয়ায় লিখেছেন 'পুলিশ হয়েছে সংস্কার' 'আমরা হয়েছি জনতার' 'চলো চলো কর্মে চলো' 'জনগনের সেবা করো'। শুধু রাজন দাশ নয়, রাত ১০ টার পর থেকে সোশ্যাল মিডিয়ায় মঙ্গলবার কর্মস্থলে ফেরার প্রত্যয় নিয়ে সক্রিয় হয়ে উঠে কর্মবিরতিতে থাকা পুলিশ সদস্যরা। অনেকেই সোশ্যাল মিডিয়ায় তাদের নিজস্ব প্রোফাইল 'লাল' করে 'পুলিশ হিসেবে স্বাধীন' বলে স্ট্যাটাস দেন।

গত শুক্রবার থেকে সেনা বেষ্টিত থানার কার্যক্রম শুরু হলেও কক্সবাজারের ৯ থানা, পুলিশ ফাঁড়ি গুলোতে ঘোষিত কর্মবিরতির কারনে কর্মস্থলে  ফিরেনি বেশির ভাগই  পুলিশ সদস্য। ১১ দফা দাবি আদায় সহ নানা বিষয়ে ক্ষোভ থেকেই কর্মস্থলে ফিরছিলেন না তারা।

গত রোববার বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) এম সাখাওয়াত হোসেনের সঙ্গে আন্দোলনরত পুলিশ সদস্যদের একটি প্রতিনিধিদলের বৈঠক হয়। বৈঠকের পর কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দেন ১১ দফা দাবিতে আন্দোলনরত পুলিশ সদস্যরা। ওই বৈঠকে পুলিশের ইউনিফর্ম ও লোগোয় পরিবর্তন আনার সিদ্ধান্ত হয়।

ওই বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সিনিয়র সচিব মশিউর রহমান, জননিরাপত্তা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর হোসেন, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম, বিজিবির মহাপরিচালক, পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সোমবার রাতে বিষয়টি পুলিশ বিভাগে ছড়িয়ে পড়ে। গতকাল মঙ্গলবার সকালে থেকে কক্সবাজারের  বিভিন্ন থানা, ফাঁড়িতে পুলিশ সদস্যরা আসতে শুরু হয়। দেখা গেছে, জেলার বিভিন্ন থানা, ফাঁড়ি ও ট্রাফিক পুলিশের আগত সদস্যদের ছাত্র -জনতা ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন। 

সোমবার সকালে কক্সবাজার শহরের গুরুত্বপূর্ণ পয়েন্ট ঘুরে ট্রাফিক পুলিশের কার্যক্রম চোখে না পড়লেও দুপুরে ট্রাফিক পুলিশের কার্যক্রম শুরু করেন কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) মো. জসীম উদ্দিন চৌধুরী। 

তিনি দুপুর ২ টার দিকে শহরের গুনগানতলা এলাকায় উপস্থিত পুলিশ সদস্যদের সাথে মনোবল ফেরাতে নানা দিকনির্দেশনা মূলক কথা বলেন। সবকিছু ভুলে কর্মে মনযোগী হওয়ার আহবান জানান তিনি।

কক্সবাজার শহরের গুনগাছতলা এলাকা দেখা হয় রামু কলেজের ছাত্র আলফুয়াদ রাফির সাথে। তিনি বলেন, গত ৮ দিন সড়কে যানজট নিরসনে কাজ করতে এসে বুঝতে পারলাম সড়কে ট্রাফিক পুলিশ কতো কষ্ট করে। 

একই ভাবে সোমবার সকালে কক্সবাজার সদর মডেল থানায় সরেজমিন ঘুরে দেখা গেছে, সকালে তেমন পুলিশের উপস্থিতি না থাকলেও দুপুর নাগাদ পুলিশের উপস্থিতি বেড়েছে। থানায় চেয়ার, টেবিল না থাকার থানার নিচের ফ্লোরে জড়ো হয়ে আড্ডা দিতে দেখা যায়। 

অন্য থানা এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, বেশি ভাই পুলিশ কর্মস্থলে ফিরেছে। কক্সবাজার সদর মডেল থানা ও ঈদগাহ থানায় পুলিশী কার্যক্রম স্থবির থাকলেও অন্য থানাগুলোতে অনেকটা কার্যক্রম শুরু হয়েছে। 

গতকাল দুপুরে কথা হয় কক্সবাজারের একাধিক পুলিশ কর্মকর্তাদের সাথে। তারা বলেন, ইতিহাসে পুলিশের জন্য ৫ আগস্ট একটি স্মরনীয় দিন। আজীবন মনে থাকবে সেই দিনের কিছু হিস্রংতা ও কিছু মানুষের ভালবাসা। তারা বলেন,  এরকম ঘটনা দরকারও ছিল। পুলিশ তাঁবেদারি খোলস থেকে বের হওয়ার জন্য। অনেকেই নিশ্বাস পেলে বলেন, যদি 'নতুন পোশাকে' আসতে পারলে ভালো লাগতো। আন্দোলনকারী পুলিশ সদস্যদের সমন্বয়ক কনস্টেবল শোয়েবুর রহমানকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান মাঠ পুলিশ।

সোমবার সন্ধ্যায় কথা হয় কুতুবদিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত)  মো. কাইছার হামিদের সাথে। তিনি বলেন, অধিকাংশই পুলিশ সদস্য কর্মস্থলে ফিরেছে। তবে গতকাল ৭ টা পর্যন্ত কোন মামলা, জিডি, অভিযোগ জমা পড়েনি। তবে স্থানীয় ছাত্র- জনতা পুলিশের সাথে কৌশল বিনিময় করতে আসছেন। পুলিশও পুরো দ্বীপ উপজেলাজুড়ে সাধারণ মানুষের নিরাপত্তার স্বার্থে টহল জোরদার করেছে বলে দাবি করেন এই কর্মকর্তা। 

কথা হয় উখিয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শামীম হোসেনের সাথে।  তিনি বলেন, ৫ আগস্ট থেকে ছাত্র -জনতার সহযোগিতায় উখিয়ার পরিবেশ শান্ত রয়েছে। কর্মস্থলে ফিরেছে পুলিশ সদস্যরা।  থানার কার্যক্রম পুরোদমে চলছে। তিনি উখিয়ার ছাত্র-জনতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সোমবার রাতে টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ওসমান গনি বলেন,  টেকনাফ থানায় পুরোদমে সকল সেবা চালু হয়েছে। গতকাল সোমবার তিনটি মামলা রেকর্ড করা হয়েছে। এই ঘটনায় ৮ জনকে আদালতে মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে। 

কক্সবাজার আদালতের পুলিশ পরিদর্শক মো. গোলাম জিলানী বলেন, সোমবার সন্ধ্যা পর্যন্ত জেলার বিভিন্ন থানা থেকে ২১ জনকে আনা হয়েছে। তাদের জেল হাজতে প্রেরন করা হয়েছে। 

সোমবার সন্ধ্যায় কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) মো. জসীম উদ্দিন চৌধুরীর সাথে কথা হয়। তিনি বলেন, মাঠ পুলিশের মনোবল ফেরাতে তাদের 'মোটিভেশন' করা হচ্ছে। 

এক প্রম্নের জবাবে তিনি আরো বলেন,  গত ৫ আগস্টের ঘটনায় কক্সবাজার ট্রাফিক বিভাগের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। জেলা সদরের অফিসে  অগ্নিসংযোগ ছাড়াও  বিভিন্ন উপজেলার ১০ টি পুলিশ বক্স ভাঙচুর করা হয়েছে। এবং ভবনের ক্ষতিছাড়া বিভিন্ন সরঞ্জাম লুটপাট সহ ১ কোটি টাকা ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেন এই কর্মকর্তা। 

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. রফিকুল ইসলাম বলেন, জেলার নয় থানা, পুলিশ ফাঁড়ি ও ট্রাফিক বিভাগের কার্যক্রম শুরু হয়েছে। সোমবার সন্ধ্যা পর্যন্ত বেশির ভাগ পুলিশ সদস্য কর্মস্থলে ফিরেছে। তিনি ছাত্র -জনতার সহযোগিতা কামনা করেন। 

প্রসঙ্গতঃ রোববার বৈঠক শেষে পুলিশের কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন আন্দোলনকারী পুলিশ সদস্যদের সমন্বয়ক পরিদর্শক জাহিদুল ইসলাম ও কনস্টেবল শোয়েবুর রহমান। তারা বলেন, ‘আমরা সরকারের কাছে যেসব দাবি জানিয়েছিলাম তার বেশির ভাগই মেনে নেওয়ার আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দিচ্ছি। আশা করি, সবাই সুন্দরভাবে নিজ নিজ দায়িত্বে ফিরবেন।

পুলিশের এই দুই কর্মকর্তা সাংবাদিকদের বলেন, খোলামেলা আলোচনা হয়েছে। পুলিশের দাবিগুলো বেশির ভাগই মেনে নেওয়া হয়েছে। দ্রুত পুলিশের পোশাক পরিবর্তন করা হবে বলে জানানো হয়েছে। পুলিশ নিয়ে স্বাধীন একটি কমিশন হওয়ার ব্যাপারেও ইতিবাচক ইঙ্গিত পাওয়া গেছে।

প্রাপ্ততথ্য মতে, কক্সবাজার জেলায় থানাসহ বিভিন্ন দপ্তরে ১ হাজার ৪১৪ জন পুলিশ সদস্য রয়েছে। এর মধ্য পুলিশ সুপার একজন, অতিরিক্ত পুলিশ সুপার পাঁচ জন,  সহকারী পুলিশ সুপার ৩ জন, পুলিশ পরিদর্শক ৬১ জন, উপপরিদর্শক (এসআই) ১৬৫ জন, সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ১৪০ জন ও কনস্টেবল ১০৩৯ জন।